পাথরঘাটার লোকালয়ে উদ্ধারকৃত হরিণ বনে অবমুক্ত (ভিডিও)

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১১:৪১ পিএম, ১৩ মার্চ ২০১৯

পাথরঘাটার লোকালয়ে উদ্ধারকৃত হরিণ বনে অবমুক্ত

বরগুনার একটি সংরক্ষিত বন থেকে পালিয়ে লোকালয়ে চলে যাওয়া একটি চিত্রল হরিণ বনরক্ষী কতৃর্ক ৬ কিলোমিটার দূরের একটি গ্রাম থেকে উদ্ধার করে আবার একই বনে অবমুক্ত করা হয়েছে। পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার বিষয়টি নিশ্চিত করেছেন। পুরুষ জাতের হরিণটি লোকালয়ে আসায় বনের মধ্যে কোনো শিকারীর হানা হয়েছে কিনা জানা যায়নি।

পাথরঘাটা বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম কালে কণ্ঠকে জানান, বুধবার সন্ধ্যা সোয়া ৬টায় পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের বাইনচটকি চরে (টুলু চর হিসেবেও পরিচিত) এই হরিণটি অবমুক্ত করা হয়। এ সময় রেঞ্জকর্মকর্তা, বনবিভাগের কর্মচারি, ও কাকচিড় ইউনিয়নে পরিষদের চেয়ারম্যান মো. আলাউদ্দিন পল্টু উপস্থিত ছিলেন।

কাকচিড়া ইউপি চেয়ারম্যান জানান, বুধবার দুপুরের পরে গ্রামের মধ্যে দিয়ে একটি হরিণ দৌড়ে পালানোর খবর শুনে তিনি পিছু নেন এলাকার মানুষ ধাওয়া করে নাচনাপাড়া ইউনিয়নের রিপন চৌকিদারের বাড়ির নিকট একটি খালে ঝাপদিলে হরিণটি আটক করা হয়।

রেঞ্জ কর্মকর্তা জানান, বিষখালী নদের মধ্যে জেগে ওঠা চরটি বনবিভাগের একটি সংরক্ষিত বন। ২০১০ সালে সেখানে সাবেক সংসদ সদস্য গোলাম সবুর টুলু প্রথম ৬টি হরিণ ছাড়েন। এর পর পাচারকারিদের নিকট থেকে উদ্ধার করে একাধিক হরিণ সেখানে ছাড়া হয়।

ওই বনে কোনো শিকারীর হানা দেওয়ার কথা অস্বীকার করে তিনি আরো বলেন, হরিণের প্রজনন সময় হওয়ায় অন্য হরিণের সাথে সংঘাত হওয়ায় হরিণটি দ্বীপ চর থেকে সরু চ্যনেল সাতরে লোকালয়ে চলে যেতে পারে। বর্তমানে ওই সংরক্ষিত চরে আনুমানিক ২০/২২টি হরিণ আছে বলে রেঞ্জ কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন। কিন্তু পুরুষ ও স্ত্রী হরিণের আনুপাতিক হারের কোনো ব্যত্যয় হয়েছে কিনা তিনি জানেন না।
পাথরঘাটার লোকালয়ে উদ্ধারকৃত হরিণ বনে অবমুক্ত (ভিডিও)
এখানে ক্লিক করুন

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)