ইলিশ ধরার ৬৫ দিনের অবরোধ প্রত্যাহারের দাবিতে পাথরঘাটায় মানববন্ধন

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১১:৩৫ এএম, ২৭ এপ্রিল ২০১৯

ইলিশ ধরার ৬৫ দিনের অবরোধ প্রত্যাহারের দাবিতে পাথরঘাটায় মানববন্ধন

ইলিশের ভরা মৌসুমে সময় জেলেদের উপরে ৬৫ দিনের ইলিশ স্বীকারের ওপর সরকারের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে বরগুনার পাথরঘাটায় মানববন্ধন ও সমাবেশ করেছে বরগুনা জেলার সকল মৎস্য জীবি শ্রমিকরা।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ১০টার দিকে পাথরঘাটা পৌরশহরের শেখ রাসেল স্কয়ারে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে জেলা মৎস্যজীবি ট্রলাম মালিক সমিতিসহ সকল জেলে শ্রমিক ও মৎস্য ব্যবসার সাথে জড়িত কয়েক হাজার জেলে অংশ নেয়।

মানববন্ধনে বিএফডিসি ঘাটশ্রমিক ইউনিয়নের সভাপতি মোস্তাফিজুর রহমান সোহেলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, পাথরঘাটা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, কালমেঘা ইউনিয়নের চেয়ারম্যান আকন সহিদ, পাথরঘাটা পোনা আড়ৎদার সমিতির সভাপতি জাহাঙ্গীর জোমাদ্দার, পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক এনামুল হোসেন প্রমূখ।
ইলিশ ধরার ৬৫ দিনের অবরোধ প্রত্যাহারের দাবিতে পাথরঘাটায় মানববন্ধন
এ সময় বক্তারা বলেন, প্রতি বছর ইলিশের প্রজনন মৌসুমে মাছ শিকারের ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা থাকার পরেও নতুন করে আরও ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এই ৬৫ দিন ইলিশ শিকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। যার কারণে পথে বসে যাবে এ অঞ্চলের ইলিশ ধরার ওপর নির্ভরশীল হাজার হাজার জেলে ও ট্রলার মালিক এবং আড়ৎদাররা। তারা দ্রুত এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য সরকারের কাছে দাবি জানান এবং এ আইন যতদিনে প্রত্যাহার না করা হবে ততদিন এ আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলেও জানান তারা।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)