পাথরঘাটার মেয়ে ছোয়াকে একই টেস্টে অতিরিক্ত ফি, বেলভিউকে জরিমানা

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ৩ জুলাই ২০১৯

পাথরঘাটার মেয়ে ছোয়াকে একই টেস্টে অতিরিক্ত ফি, বেলভিউকে জরিমানাবরগুনার পাথরঘাটার সাংবাদিক নজমুল হক সেলিমের মেয়ে ও বিএম কলেজের ইংরেজী বিভাগের ছাত্রী উম্মে মারজান ছোয়াকে বরিশাল নগরীর বেলভিউ মেডিকেল সার্ভিসে এক্স-রে টেষ্টে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর অভিযোগ করেন। পরে অতিরিক্ত ফি নেয়ার সত্যতা পেলে ওই বেলভিউ মেডিকেল সার্ভিসেসকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২ জুলাই) বরিশাল মহিলা ক্লাবের সামনে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর এর কার্যালয় শুনানী শেষে এই জরিমানা করেন তারা। এসময় বেলভিউ মেডিকেল সার্ভিসেস (প্রা:) লি: এর পরিচালক লিয়াকত হোসেন ওই জরিমানা প্রদান করেন।

খোজ নিয়ে জানা গেছে, গত (১৩ জুন) বৃহস্পতিবার যায়যায়দিন পত্রিকার বরগুনার পাথরঘাটা উপজেলা সংবাদদাতা নজমুল হক সেলিমের মেয়ে ও বিএম কলেজের ইংরেজী বিভাগের ছাত্রী উম্মে মারজান ছোয়া (২২) শ্বাস কষ্ট রোগের বক্ষব্যাধি ডাক্তার সিদ্দিকুর রহমানের কাছে চিকিৎসার জন্য গেলে তিনি তাকে এক্স-রে অব পিএনএস টেষ্ট করানোর জন্য বরিশাল বেলভিউ মেডিকেল সার্ভিসেস লিমিটেডে পাঠায়। সেখানে দুইটি এক্স-রে করার জন্য ৪শ ৫০ টাকা করে নেয়া হয়। ওই ডাক্তার ১০ দিন ফের একই টেস্টের জন্য মেডিনোভা ডায়াগনস্টিকে গেলে সেখানে দুইটি টেস্টে ৩শ ৫০ টাকা নেয়া হয়। ওই বেশী টাকা নেয়ার কারনে গত মঙ্গলবার (২৫ জুন) এই বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন উম্মে মারজান ছোয়া। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেছে তা জানতে পেরে বেলভিউ মেডিকেল সার্ভিসেস (প্রা:) লি: এর ব্যাবস্থাপক মাসুদ গত রোববার (৩০ জুন) ছোয়াকে মোবাইল ফোনে হুমকি দেয়। এসময় বরিশাল ইয়ুথ সোসাইটির সদস্যরা ছোয়াকে সার্বিক সহযোগীতা করেন।

এবিষয়ে উম্মে মারজান ছোয়া বলেন, আমার মা ক্যান্সারে আক্রান্ত থাকার কারনে আমাকে প্রায়ই অনেক টেস্ট করাতে হয়ে। এখানে টেস্ট করিয়ে বুজতে পেরেছি আমাদের মত যারা গ্রাম থেকে সর্বস্ব বিক্রি করে চিকিৎসার জন্য আসে এবং তাদের কাছ থেকে এরকমই মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়। আমি চাই যেন এরকমই সবাই যার যার অবস্থান থেকে প্রতিবাদ করে যাতে করে অতিরিক্ত টাকা হাতিয়ে নিতে না পারে।

তিনি আরো জানান, আমাকে ভোক্তা অধিকার থেকে ৫হাজার টাকা দেয়া হয়েছে ওই টাকা আমি বরিশাল ইয়ুথ সোসাইটির তহবিলে গরিবের চিকিৎসার জন্য ওই টাকা প্রদান করেন।

বেলভিউ মেডিকেল সার্ভিসেস (প্রা:) লি: এর ব্যাবস্থাপক মাসুদ মোবাইল ফোনে হুমকি দেয়ার কারনে প্রতিষ্ঠানটির পরিচালক লিয়াকত হোসেন দু:খ প্রকাশ করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশালের সহকারি পরিচালক শাহ সোইয়াব মিয়া জানান, অভিযোগ দেয়ার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২ জুলাই) শুনানীর দিনে টেস্টে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়টি প্রমানিত হওয়ায় বেলভিউ মেডিকেল সার্ভিসেস (প্রা:) লি:কে ২০ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের বরিশাল কার্যালয়ের সহকারী পরিচালক শাহ্ শোয়াইব মিয়া। জরিমানা থেকে ৫ হাজার টাকা অভিযোগকারী ছোয়ার হাতে তুলে দেয়া হয়।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)