নিজ হাতে মৃত্যুর আগেরদিন গোরস্থান পরিস্কার, সেই গোরেই দাফন ইমনের

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪১ পিএম, ৫ জুলাই ২০১৯ | আপডেট: ১০:০৯ এএম, ৬ জুলাই ২০১৯

জানাযা নামাজ
বাড়ির সামনে বাবা ও দাদার কবর। সেখানে বৃষ্টির পানি পেয়ে বেরেগিয়েছিল লতাপাতার ঝোপঝাড়। নিজ হাতেই ঝোপছাড়ের লতাপাতা পরিস্কার করেন ইমন বলে জানান স্থানীয় কয়েকজন। গতকাল বৃহস্পতিবার সকালের ঘটনা এটি।

ভাগ্যের নির্মম পরিহাস সেই গোরস্থানে বাবা ও দাদার পাশে চিরনিদ্রায় আজ শুক্রবার শায়িত হলেন আমাদের সকলের প্রিয় ইমন।
নিজ হাতে মৃত্যুর আগেরদিন গোরস্থান পরিস্কার, সেই গোরেই দাফন ইমনের
বিংশ শতাব্দীর শুরুর দিকে পাথরঘাটা শহরে  রং তুলি দিয়ে শুরু করেন শৌখিন ব্যাবসা। সেই থেকেই ইমন থেকে ইমন আর্ট নামে পাথরঘাটা উপজেলা সহ আশেপাশের এলাকায় ও বেশ সুনামের সাথে ছড়িয়ে পড়ে তার নাম। বছর কয়েক আগে যখন রং তুলি চাহিদা কমে যায় তখন নতুন স্বপ্ন দেখতে পারি দিয়েছিলেন প্রবাসে। এর আগেই হৃদরোগে আক্রান্ত ছিলেন ইমন। সন্তানদের মায়া ও পরিবারের টানে বেশীদিন কাটেনি প্রবাসী জীবন। স্বাস্থ্য ও পরিবার কথা চিন্তা করে আবার ফিরে আসেন মাতৃভূমিতে।

যুগের চাহিদায় ব্যবসায় সম্প্রসারণ করতে সম্প্রতি ডিজিটাল প্রিন্টিং প্রেস যুক্ত করেন ব্যাবসা প্রতিষ্ঠানে।
বাবার কবর
সকলের সাথে সম্পর্কটা বজায় রাখাই যেন ছিল ইমনের মুল লক্ষ্য। ইমনের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পরলে সবাই হতভম্ব হয়ে যায়। যেই শুনে ইমন মারা গেছেন! তখনই প্রশ্ন তোলেন কোন ইমন? আর্ট ইমন! আহ্! ও খুব ভালো ছিলো । এটা লিখছি বাস্তব অভিজ্ঞতা থেকে।

৮ বছর ও ৩ বছরের সন্তানদের রেখে যাওয়া ইমনের মৃত্যুর সংবাদ শুনতে যেন অপ্রস্তুত ছিলো সবাই। তাইতো বারবার শিওর হচ্ছে কোন ইমন বলে প্রশ্ন করে।

নশ্বর এ পৃথিবী থেকে আমাদের সবাইকেই বিদায় নিতে হবে আজ আর কাল‌। যদিও আমরা মৃত্যুর জন্য অপ্রস্তুত কিন্তু জান কবজ ওয়ালা আমাদের দুনিয়ার ক্ষমতার দাপট আর ধর্মীয় উদাসীনতা দেখে বারবার হাসে আর বলে এই বুঝি তুই শেষ, সময় থাকতে ধাবিত হও সিরাতল মুস্তাকিমের দিকে।

পরিশেষে বলি যখন কেয়ামত হাজির হবে তখন আল্লাহ আমাদের সবাইকে বলিবেন “লিমানিল মুলকুল ইয়াওম”! লিল্লাহিল ওহেদিল কহহার।

উল্লেখ্যঃ শুক্রবার সকালে অসুস্থ হয়ে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর কিছুক্ষণের মধ্যেই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।

তার মৃত্যুতে বরগুনা-২ এমপি  শওকাত হাসানুর রহমান রিমন,, পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, পৌর মেয়র আনোয়ার হোসেন আকন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির, পাথরঘাটা নিউজ সম্পাদক আকন মোহাম্মদ বশির, পাথরঘাটা নিউজ পরিবার, প্রেসক্লাবের সভাপতি মির্জা শহিদুল ইসলাম খালেদ, আস্থার সভাপতি শফিকুল ইসলাম খোকন শোক প্রকাশ করেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)