ইলিশের দেশ পাথরঘাটা (ভিডিও সহ)

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯

পাথরঘাটার ইলিশপাথরঘাটা উপজেলা একটি অন্যতম উপজেলা। বিশ্বঐতিহ্য সুন্দরবন ঘেষা বলেশ্বর নদ আর বিষখালী নদীর মধ্যবর্তি পাথরঘাটা উপজেলা। রয়েছে পর্যটন কেন্দ্র হরিণঘাটা ও বিহঙ্গদ্বীপসহ অনেক দর্শনীয় স্থান। তাছাড়া দেশের দ্বিতীয় বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্রও রয়েছে। যেখান দেশে বাংলাদেশের জিডিপিতে মাছ অর্থনৈতিক অনেকাংশে জোগান দিয়ে থাকেন। যেটি প্রশংসনীয়। আমার লেখালেখি আর গবেষনার অনেক চিন্তার ফাঁকে একটি চিন্তা ছিল ইলিশ নিয়ে।

আমি সাংবাদিকতার পাশাপাশি লেখালেখিসহ নানা সামাজিক কার্যক্রম করে থাকি। এর ফাঁকে বহুদিন আগ থেকেই মাথায় চিন্তা ছিল ইলিশ নিয়ে। যে ইলিশ সমুদ্র অর্র্থনীতি বা সমুদ্র সম্পদ এর জন্য বড় ভূমিকা রাখে। বঙ্গোপসাগরের বাংলাদেশী অংশেই রয়েছে এর প্রভাব বিস্তার এবং বিচরণ। সেই কারণে অনেক আগেই চিন্তা করেছিলাম পদ্মার নদীর ইলিশের কারণে যদি নাম হয়ে থাকে পদ্মার ইলিশ, তাহলে পাথরঘাটা উপজেলার পশ্চিম ও পুর্বে বলেশ্বর ও বিষখালী নদীর মাছ পদ্মা নদীর চেয়ে সুস্বাধু এবং বঙ্গোপসাগরের ইলিশ যা দেশের দ্বিতীয় বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্রে বিক্রি হয়ে থাকে তাহলে ইলিশ কেন পাথরঘাটার হবেনা? সেই থেকেই চিন্তা ছিল ইলিশ তথা উপকূলীয় জেলেদে সম্পদ নিয়ে গবেষনা শুরু হয়। গবেষনার পাশাপাশি পদ্মার ইলিশ হলে কেন পাথরঘাটার ইলিশ হবেনা এই চিন্তাও মাথে ঢুকে। বছর খানিক আগেও এই চিন্তা চেতনা নিয়ে ফেসবুকে ষ্টাটাস দিয়েছিলাম ‘ইলিশের বাড়ি পাথরঘাটা’। সম্প্রতি পর্যটন কেন্দ্র বিহঙ্গদ্বীপ নামে একটি দ্বিপ আবিস্কার করে অনেকের প্রশংসা করিয়েছি আবার অনেকে সমালোচনাও করেছেন, যদিও সমালোচনার সংখ্যা হাতেগোনা কয়েকজন। সেই সময় ‘ইলিশের বাড়ি পাথরঘাটা’ ‘ ইলিশের দেশ পাথরঘাটা’ নিয়ে সামাজিক আন্দোলন করার চিন্তা মাথায় নিয়েও থমকে গিয়েছিলাম। ইলিশের দেশ পাথরঘাটা এ চিন্তা এবং কনসেফটা এবং সহযোগিতা ছিল সাংবাদিক রহমান আরিফের। এ চিন্তাটি অনেকাংশে তার মাথা থেকেই এসেছিল। আর সে সময় ইলিশ নিয়ে একটি উৎসব করারও মনে প্রাণে চেয়েছিলাম। কিন্তু বিভিন্ন কাজে না হয়নি।

আমি অভিভুত; বরগুনার সাংবাদিক ভাইয়েরা একটি উদ্যোগ নিয়েছেন ইলিশ উৎসবের। এটি প্রশংসনীয়ও বটে। প্রথমে আমি আমন্ত্রণ না পাওয়ায় কষ্ট পেয়েছিলাম। আমরা তাদের সাথে আছি, ছিলাম এবং থাকবো। তবে এ উদ্যোগের সাথে আমাদের আমন্ত্রণ করলে বড় ভাইদের সাথে থাকতে পারলে মনটাও ভালো লাগতো এবং ভালো কাজের সাথে আছি খুশি হতাম। তারপরেও এমন উদ্যোগকে স্বাগত জানাই। ধন্যবাদ বরগুনার সাংবাদিক ভাইয়েরা এবং জেলা প্রশাসনকে।

আসুন, আমরা বরগুনায় ইলিশ উৎসবের পাশাপাশি ইলিশের বাড়ি পাথরঘাটা বাস্তবায়ন করি। পাথরঘাটা ও বরগুনার সাংবাদিক ভাইয়েরাসহ জেলা প্রশাসন, পাথরঘাটা উপজেলা প্রশাসনসহ সুশীলসমাজ, রাজনৈতিক ব্যক্তিদের সার্বিক সহযোগিতা কামনা করছি।

শফিকুল ইসলাম খোকন
সাংবাদিক, কলামিষ্ট ও গণতান্ত্রিক স্থানীয় সরকার বিষয়ক গবেষক

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)