মঠবাড়িয়ায় প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৫ অক্টোবর ২০১৯

শিক্ষার্থীদের বিক্ষোভপিরোজপুরের মঠবাড়িয়ায় কে এম লতীফ ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে সীমাহীন দুর্ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগে তার অপসারণ দাবি করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

সোমবার (১৪ অক্টোবর) ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী উপজেলা পরিষদের সামনের সড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশ বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সড়ক থেকে সরিয়ে দিলে তারা উপজেলা পরিষদ চত্ত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

এসময় তারা অভিযোগ করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান যোগদানের পর থেকে স্বেচারিতা শুরু করেছেন। তিনি শিক্ষকদের অকথ্য ভাষায় গালি দেওয়াসহ শিক্ষার্থীদের অনৈতিকভাবে মারধর করেন। সম্প্রতি অষ্টম শেণি পড়ুয়া এক শিক্ষার্থীকে তুচ্ছ কারণে স্কুল ক্যাম্পাসের বাইর মারধর করেন এবং লাথি মারেন। এছাড়া তিনি অভিভাবকদের সাথেও অসৌজন্যমূলক আচরণ করেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই বিদ্যালয়ের একজন শিক্ষক জানান, ২০১৮ সালের ৩০ জুন ওই বিদ্যালয়ের ২৬ জন শিক্ষক প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দুর্ব্যবহার, সমন্বয়হীনতা ও নানা অনিয়মের অভিযোগ তুলে প্রতিকার চেয়ে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি বরাবরে লিখিত অভিযোগ দেন। সে ব্যাপারে আজ পর্যন্ত কোনও ব্যবস্থা নেয়নি কমিটি। উপরন্তু প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দেওয়ায় শিক্ষকরা নানা হয়রানি ও দুর্ব্যাবহারের শিকার হয়ে আসছেন।

এ ব্যাপারে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের মারধরের তুচ্ছ ঘটনাকে পূঁজি করে একটি মহল কোমলমতি শিক্ষাথীদের উস্কে দিয়ে আমাকে হেয় প্রতিপন্ন করছে।’

মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জি এম সরফরাজ শিক্ষার্থীদের বিক্ষোভের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘অভিযোগের বিষয়টি তাৎক্ষণিক ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)