বঙ্গোপসাগরে লঘুচাপ, ডিসেম্বরের শেষে শৈত্যপ্রবাহের আশঙ্কা

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৫:০১ পিএম, ৪ ডিসেম্বর ২০১৯

ডিসেম্বরের শেষে শৈত্যপ্রবাহের আশঙ্কা / ছবিঃ সংগ্রহীতমৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বরের শেষ ভাগে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) কিংবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ জানান, চলতি মাসজুড়ে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়বে। অন্য অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। মাসের প্রথমার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকলেও শেষার্ধে কমে যাবে।
ডিসেম্বরে মৌসুমের স্বাভাবিক বৃষ্টিপাত হবে।

আজ বুধবার দুপুর ১টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা ৬০০ মিটার বা কোথাও কোথাও তার চেয়ে কম হতে পারে। কোনো সংকেত দেখাতে না হলেও নৌযান চালকদের সাবধানে চলার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।
এছাড়া দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। অস্থায়ীভাবে আকাশ মেঘলা থাকলেও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। রাতে কিছু কমে যেতে পারে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)