পাথরঘাটায় আন্তর্জাতিক রোকেয়া দিবস পালিত

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১২ এএম, ৯ ডিসেম্বর ২০১৯

পাথরঘাটায় আন্তর্জাতিক রোকেয়া দিবস পালিত
গত শতাব্দীর উনিশ ও বিশ শতকের প্রথমে যেসব নারী লেখক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন, তাদের মধ্যে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন গভীরভাবে সমাজ সচেতন ও যুক্তিবাদী। অপরদিকে সমাজ পরিবর্তনে একনিষ্ঠ সংগঠক হিসেবে ছিলেন উজ্জ্বল পথিকৃৎ।

সমাজ-সাহিত্য-নারী বিষয়ে এগিয়ে থাকা একজন মানুষ হিসেবে তার উত্তর প্রজন্মের নারীরা তার কাছ থেকে পেয়ে আসছেন অনুপ্রেরণা ও সংগ্রাম-অধিকার-জাগরণের প্রেষণা, যা এখনো এক প্রধান উৎসমূল। সেই মহীয়সী নারীকে স্বরন করে রাখতে ৯ ডিসেম্বর সারাদেশে রোকেয়া দিবস পালিত হয়ে আসছে।

এ উপলক্ষে পাথরঘাটা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে সকাল সাড়ে নয়টার পাথরঘাটা পৌর শহরে র্যালী ও দশটায় উপজেলা প্রশাসনের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, ভাইস চেয়ারম্যান হাফিজুর রহমান সোহাগ, পুলিশ পরিদর্শক সাইদ আহমেদ, প্রমুখ।

নারী জাগরণ ও নারীর অধিকার আন্দোলনের অন্যতম পথিকৃৎ, শিক্ষাব্রতী, সমাজ সংস্কারক এই মহীয়সী নারীর আজ ৮৭তম মৃত্যুদিন। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর, মাত্র ৫৩ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)