রাজাকারের তালিকায় বঙ্গবন্ধুর মন্ত্রীসভার প্রতিমন্ত্রীর নাম!

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৭:১৬ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯

রাজাকারের তালিকায় বঙ্গবন্ধুর মন্ত্রীসভার প্রতিমন্ত্রীর নাম!মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকারের তালিকায় বঙ্গবন্ধুর মন্ত্রীসভার প্রতিমন্ত্রী শাহজাদা আবদুল মালেক খানের নাম এসেছে। তিনি বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে গঠিত মন্ত্রীসভার বিদ্যুৎ প্রতিমন্ত্রী ছিলেন। সেইসাথে ছিলেন বৃহত্তর পটুয়াখালী জেলার বাকশালের গর্ভনর।

সদ্য প্রকাশিত এ তালিকায় ২১ নম্বর পৃষ্ঠায় ১৯৭২ সালের ১৯ জুলাই দায়েরকৃত মামলায় তার নাম আছে ৭৫ নম্বরে। মামলা নম্বর ৪৪। মালেক খানের বাড়ি বরগুনার বেতাগী উপজেলার কাউনিয়া গ্রামে। তার বাবার নাম আলী আবদুল্লাহ খান। রাজাকারের তালিকায় তার নাম আসায় ক্ষোভ প্রকাশ করেন বরগুনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবদুর রশিদ মিয়া।

বরগুনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবদুর রশিদ মিয়া বলেন, মালেক খান ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক এবং আওয়ামী লীগের একনিষ্ঠ নেতা। রাজাকারের তালিকায় তার নাম আসাটা অত্যন্ত দুঃখজনক।

এ বিষয়ে শাহজাদা মালেক খানের ছেলে মন্টি খান জানান, তার বাবার নাম রাজাকারের তালিকায় আসায় তিনি বিস্মিত। এর প্রতিবাদ জানিয়ে বিষয়টি সুরাহার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

মালেক খান ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে পাথরঘাটা বরগুনা আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আগে অসহযোগ আন্দোলনে বিভিন্ন স্থানে বিশেষ করে বেতাগী, বামনা, পাথরঘাটা ও কাঁঠালিয়া থানার নেতৃত্ব দেন তিনি। ১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর মুজিব নগরের অস্থায়ী সরকারের অধীনে স্বাধীনতা যুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন।

১৯৭৩ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বঙ্গবন্ধুর মন্ত্রীপরিষদের শিল্প প্রতিমন্ত্রী হিসেবে যোগ দেন মালেক খান।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)