অসুস্থ হয়ে লোকালয়ে হরিণ, চিকিৎধীন অবস্থায় হাসপাতালে মৃত্যু

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ২২ মার্চ ২০২০


পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি
বরগুনার পাথরঘাটা সংরক্ষিত হরিণঘাটা বনের মধ্যে থেকে অসুস্থ্য হয়ে লোকালয়ে চলে আসা একটি মাদী হরিন উদ্ধার করে বনের নিরাপত্তা কর্মীরা। উদ্ধার হওয়া হরিনটি অসুস্থতা দেখতে পেয়ে উপজেলা প্রানী সম্পদ হাসপাতালে নিয়ে যায় তারা। সেখানে চিকিৎসা প্রদানের সময় শুক্রবার বেলা ১ টায় মারা যায় হরিনটি।

বনবিভাগের পাথরঘাটা বনবিভাগ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, হরিণঘাটা সংরক্ষিত বনের নার্সারী এলাকা থেকে শুক্রবার সকাল সাড়ে ১০ টার দিকে একটি চিত্রল হরিণ শুয়ে থাকতে দেখতে পেয়ে দ্রুত উদ্ধার করে উপজেলা সদরে প্রানী সম্পদ কর্মকর্তার ভেটেনারী ক্লিনিকে নিয়ে আসে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় হরিণটি মারা যায়।

উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. অরবিন্দ দাস বলেন, হরিণটির মুখের ডান পাশের নিচের একপাটি দাঁত ছিল না, মুখের জিহ্বার এক তৃতীয়াংশ পচে গেছে। তার ধারনা মুখে প্রচন্ড আঘাত প্রাপ্ত হয়ে অসুস্থ ছিল হরিণটি। ক্ষুদার্থ ও পানিশূন্যতার কারনে দুর্বল হয়ে পড়ে ছিল। অন্ততঃ সপ্তাহ খানেক আগে থেকেই হরিণটি অসুস্থ বলেও ধারনা করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক হরিণঘাটা এলাকার একাধিক অধিবাসী জানান, পর্যটকদের প্রবেশাধিকার থাকায় বন্য প্রানী ও সম্পদ নিরাপদ নয়। তাদের ধারণা হরিণচোর দের দ্বারা আঘাত প্রাপ্ত হয়ে থাকতেও পারে এই মাদী হরিনটি।

এর আগে গত ৮ ফেব্রুয়ারী একই বনের মধ্যে একটি হরিণের গলিত দেহ উদ্ধার করে মাটি চাপা দিয়ে ছিল বলে বন কর্মকর্তা ও নিকটববর্তী গ্রামবাসী।

পাথরঘাটা রেঞ্জকর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, বৃহৎ এই বনের নিরাপত্তার জন্য যথেষ্ট বন প্রহরী নেই। মাত্র ৫ জন বনকর্মী দিয়ে দুই শিফটে এই বনের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। মৃত হরিণটির দেহ মাটি চাপা দিয়ে চামড়াটি আলামত হিসেবে রাখা হয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)