আপনার ব্যবহৃত হ্যান্ডসেট বিটিআরসি নিবন্ধিত কিনা যেভাবে জানবেন

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২৯ এপ্রিল ২০২০

আপনার ব্যবহৃত হ্যান্ডসেট বিটিআরসি নিবন্ধিত কিনা যেভাবে জানবেনখুবই প্রয়োজনীয় একটি পণ্য হচ্ছে মোবাইল। মোবাইল ছাড়া এক প্রকার অচল আমাদের জীবন। নিশ্চয় জানেন, বৈধ মোবাইল ব্যবহারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাতে (বিটিআরসি) স্থাপিত হতে যাচ্ছে ‘ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর)’। এই প্রযুক্তির মাধ্যমে অবৈধ হ্যান্ডসেটগুলোর নেটওয়ার্ক বিচ্ছিন্ন করবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাটি।

নকল মোবাইল সেট বৈধের সুযোগ, অবৈধ আমদানি, চুরি, স্বাস্থ্য ঝুঁকি ও নকল হ্যান্ডসেট প্রতিরোধ এবং নিরাপত্তা নিশ্চিত ও রাজস্ব ক্ষতি ঠেকাতে এই পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে বিটিআরসি।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে মোবাইল সেট কেনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে এ কথা জানায় সংস্থাটি। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের ১ আগস্ট থেকে যে সব ক্লোন বা নকল আইএমইআই সংবলিত কিংবা অবৈধভাবে আমদানি করা হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত রয়েছে, সেসব হ্যান্ডসেট থেকে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করে দেবে বিটিআরসি।

তাই মোবাইল সেট কেনার সময় মেসেজ অপশনে গিয়ে KYD লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর দিয়ে ১৬০০২ তে পাঠাতে হবে। ফিরতি বার্তায় ফোনটির আইএমইআই বিটিআরসি সার্ভারে নিবন্ধিত আছে কিনা জানিয়ে দেয়া হবে। মোবাইল ফোনের বক্সে বা প্যাকেটে প্রিন্টেড স্টিকার থেকে অথবা ফোনে *#০৬# ডায়াল করে তাৎক্ষকিভাবে সংশ্লিষ্ট হ্যান্ডসেটের আইএমইআই জানা যায়। বৈধ মোবাইল ফোন হ্যান্ডসেট ক্রয়ে এ পদ্ধতি অনুসরণ করতে হবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)