বরিশালে ঝড়ের আভাস, নদীবন্দরকে ২ নম্বর সংকেত

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৭:৪০ এএম, ৮ জুন ২০২০

ছবিঃ সংগ্রহীতবরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে ঝড় বয়ে যাওয়ার আভাস রয়েছে। তাই নদীবন্দরগুলোতে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশাের, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নােয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়াে হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। রোববার (৭ জুন) রাতে আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে এসব তথ্য জানিয়ছে।

বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে।

এ অবস্থায় সোমবার (৮ জুন) সন্ধ্যা নাগাদ বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গাযসহ ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়াে হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। তবে ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে পাহাড় ধসের কোনো শঙ্কা নেই।

এদিকে ঢাকা, মাদারীপুর, রাজশাহী, পাবনা, সৈয়দপুর এবং পটুয়াখালী অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।’

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)