পাথরঘাটার মানুষ মানছে না স্বাস্থ্যবিধি, উপসর্গ নিয়ে মৃত্যু ২

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৩ জুন ২০২০ | আপডেট: ০১:৪৯ পিএম, ২৩ জুন ২০২০

ছবিঃ পাথরঘাটা নিউজবরগুনার পাথরঘাটা উপজেলার কোথাও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। গ্রাম, হাটবাজার থেকে শুরু করে পৌর সদরে শারীরিক দূরত্ব মানার বালাই নেই। মাস্ক ও গ্লাভস পরার ক্ষেত্রে বেশির ভাগ মানুষই উদাসীন। অসম্ভব ছোঁয়াচে করোনার মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে চলছে সবকিছুই। ফলে বাড়ছে কোভিড-১৯ রোগীর সংখ্যা, প্রায়ই আক্রান্ত হচ্ছে নতুন নতুন এলাকায়।

দেশে কোরোনায় সংক্রমণ শুরু থেকেই উপজেলা নির্বাহী অফিসার মো. হুমায়ুন কবির, পুলিশের কঠোর নজরদারি থাকায় এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত এর মাধ্যমে জরিমানা করা হলেও মানুষের মাঝে সচেতনতা পরিলক্ষিত হচ্ছে না যার ফলে দিন দিন বেড়েই চলছে।

কিছুদিন আগে করোনার উপসর্গ জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে উপজেলার নাচনাপাড়া ইউনিয়নে নজরুল ইসলাম ও গতকাল সোমবার পাথরঘাটা ফায়ার সার্ভিসের সিনিয়র সদস্য মো. সিদ্দিকুর রহমান হাওলাদারের মৃত্যুর সংবাদ রয়েছে।

পাথরঘাটা উপজেলা এ পর্যন্ত মোট সনাক্ত ১৫ জন। সুস্থ্য ৯ জন এবং চিকিৎসাধীন ৬ জন। তাদের মধ্যে হোম কোয়ারেন্টেইনে ৪ জন, প্রতিষ্ঠান কোয়ারেন্টেইনে ২ জন।

সমাজ সেবক রফিকুল ইসলাম কাকন জানান, প্রতিদিন বিনা প্রয়োজনে বাজারে আগতদের ১শ থেকে ২শ টাকা করে একটানা ৫ থেকে ৭দিন জরিমানা করলেই মানুষ অনেকটা সচেতন হবে, লাঠিপেটা করে এই সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব নয়। মানুষ নিজ থেকে যদি সচেতন না হয় তাহলে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না। যেমন নিজেদের স্বার্থেই সামাজিক দূরত্ব বজায় রাখতে আইনের প্রতি যেমন শ্রদ্ধাশীল হওয়া দরকার, তেমনি বিনা প্রয়োজনে সমাগম না হওয়া উচিত।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)