হরিনঘাটা বনে জলদস্যু রিপন বাহিনীর সাথে কোষ্টগার্ডের বন্দুকযুদ্ধ, বাহিনীর দুই সদস্য আটক

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৬ এএম, ২৩ জুলাই ২০২০ | আপডেট: ০৭:৪০ এএম, ২৩ জুলাই ২০২০

জলদস্যু, হরিনঘাটা, কোষ্টগার্ড
বরগুনার পাথরঘাটায় সুন্দরবনের জলদস্যুদের সংগঠিত হওয়ার সময় জলদস্যু রিপন বাহিনীর সাথে কোষ্টগার্ডের বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এ সময় রিপন বাহিনীর দুই সদস্যকে আটক করেছে দক্ষিণ স্টেশন কোষ্টগার্ড পাথরঘাটা। ঘটনা স্থল থেকে চারটি অস্ত্র, ছয় গোলাবারুদ ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ স্টেশন কোষ্টগার্ড কমান্ডার লেফটেন্যান্ট মেহেদী হাসান।

আটককৃতরা হলো, পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের ঘুটাবাছা গ্রামের মো. মহাসিনের ছেলে মো. রিয়াজ (২৩) ও একই এলাকার আ. মন্নানের ছেলে মো. রাজু(২৫).

বুধবার রাত সাড়ে নয়টার দিকে উপজেলার হরিনঘাটা বনের ভিতরে ভিউ টাওয়ারের নিচে এ ঘটনা ঘটে। গোলাগুলির ঘটনা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

কোষ্টগার্ড স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট মেহেদী হাসান জানান, ৬৫ দিনের মৎস্য অবরোধ শেষে সাগরে যখন জেলেরা মাছ ধরার প্রস্তুতি নিচ্ছিল তখনই বিভিন্ন এলাকা থেকে আসা ৮/১০ জন জলদস্যু হরিণঘাটা বনাঞ্চলের ভিতরে একত্রিত হয়ে গোপন বৈঠকের পরিকল্পনা করছে মর্মে আমাদের কাছে তথ্য আসে। আমরা বিষয়টি আমলে নিয়ে রাত নয়টার দিকে ঝূকি নিয়ে হরিণঘাটা বনাঞ্চলে ভিতরে প্রবেশ করি। আমাদের উপস্থিতি টের পেয়ে দস্যুরা কয়েক রাউন্ড গুলি ছোঁড়ে। আমরাও পাল্টা গুলি ছোড়ি। তখন উভয় পক্ষের প্রায় ১৪-১৫ রাউন্ড গুলি ছোঁড়া হয়। একপর্যায়ে অবস্থা বেগতিক দেখে দস্যু বাহিনীর সদস্যরা পালাতে চেষ্টা করে। এ সময় আমরা দুজনকে আটক করতে সক্ষম হই। পরে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে আমরা জঙ্গলের ভিতর তল্লাশি করে চারটি অস্ত্র, ছয় রাউন্ড গুলি ও দেশীয় অস্ত্র উদ্ধার করি। আটককৃত জলদস্যুরা রিপন বাহীনির সদস্য।

লেফটেন্যান্ট মেহেদী হাসান আরো জানান, সুন্দরবন এবং বঙ্গোপসাগর জলদস্যু মুক্ত রাখার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বদা তৎপর রয়েছে। কিছুদিন আগেও এই এলাকার সুন্দরবন সংলগ্ন বিহঙ্গ দ্বীপ থেকে বেশ কিছু অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে একটি জলদস্যুদের আস্তানা ধ্বংস করা হয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)