সৌদি আরবে হজের আনুষ্ঠানিকতা শুরু আজ

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:৫৩ এএম, ২৯ জুলাই ২০২০

ছবিঃ সংগ্রহীতএবার সৌদি আরবে হজের চিত্র ভিন্ন। এমন হজ আর কখনো দেখেনি বিশ্ববাসী। প্রাণঘাতী করোনা মোকাবেলায় সল্প পরিসরে বুধবার শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা। সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশী বাসিন্দা এবারের হজে অংশ নিচ্ছে।

সৌদি আরবের নাগরিক ও সেখানে বসবাসরত অন্যান্য নাগরিকসহ মোট ১০ হাজার মানুষ হজে অংশ নিচ্ছে। বুধবার থেকে শুরু হবে হজের আনুষ্ঠানিকতা আর বৃহস্পতিবার কাবা শরীফে গিলাফ পরানো হবে।কোভিড-১৯ থেকে রক্ষা পেতে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার। হজের জন্য মনোনীতদের প্রত্যেকের করোনা পরীক্ষা করানো হয়েছে। হজ শুরুর আগে দুই ধাপে কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে সবার জন্য।

এবার হজের সময় মাস্ক পরতে হবে সবাইকে। এ কথা আগেই জানিয়ে দিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। অপরদিকে ভাইরাসের সংক্রমণ যাতে ছড়াতে না পারে সেজন্য জমজমের পবিত্র পানি পানেও থাকছে কঠোরতা। এবার সবার জন্য জমজমের পানি সরবরাহ করা হবে প্লাস্টিকের প্যাকেটে। সেই পানিই পান করতে হবে সবাইকে।

এছাড়া বিশেষ পরিস্থিতির কারণে শয়তানকে পাথর ছোঁড়ার আনুষ্ঠানিকতাতেও থাকছে ভিন্নতা। এবার সর্বোচ্চ ৫০ জন হাজি এক সঙ্গে পাথর নিক্ষেপ করতে পারবেন। তবে পাথরটি আগে  জীবাণুমুক্ত করে তারপর সরবরাহ করা হবে হাজিদের।  

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)