পাথরঘাটা সহ আজকের আবহাওয়ার বিশেষ সতর্কতা

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৯:০৬ এএম, ৪ আগস্ট ২০২০

আজকের আবহাওয়ার বিশেষ সতর্কতা
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপের প্রভাবে ইতমধ্যেই দেশের উপকূলবর্তী স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ শুরু হয়েছে। উত্তর বঙ্গোপসাগর এবং দেশের দক্ষিণাঞ্চলের নদীসমূহ উত্তাল থাকায় এ সময় নদীপথে যাত্রাকালে সতর্ক থাকুন!

বিশেষ করে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের বেশিরভাগ স্থানে সবচেয়ে বেশি প্রভাব থাকতে পারে। এসকল বিভাগের বিভিন্ন স্থানে দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাস থাকতে পারে। বৃষ্টিপাতের ফলে দেশের দক্ষিণাঞ্চলে চলমান তীব্র ভ্যাপসা গরম অনেকটাই সহনীয় পর্যায়ে চলে আসবে। তবে উত্তরের জেলা রংপুর, ময়মনসিংহ বিভাগের বেশিরভাগ স্থানে মেঘমুক্ত আকাশসহ প্রচুর সূর্যালোক ও তীব্র গরম অব্যাহত থাকতে পারে। সিলেট বিভাগের পূর্বে বিশাল মেঘমালা দেখা যাচ্ছে যা ধীরে ধীরে উক্ত বিভাগ দিয়ে দেশে প্রবেশ করে কিছু বৃষ্টিপাত ঘটাতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে, ৩৮.২° সেলসিয়াস। এছাড়া আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় কক্সবাজারে, ১০০ মিলিমিটার এবং চট্টগ্রামে ৮৬ মিলিমিটার।

স্যাটেলাইট চিত্রে লঘুচাপটির এবং মেঘের বর্তমান অবস্থান ও লঘুচাপের সম্ভাব্য গতিপথ দেখুন। উপকূলের খুব নিকটবর্তী হওয়ায় এটি খুব বেশি শক্তিশালী হবার সম্ভাবনা নেই।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)