পাথরঘাটা খালে বিষ দিয়ে মাছ শিকার, পানি খেয়ে মারা পরছে বন্য প্রানী

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:১৬ পিএম, ২৮ আগস্ট ২০২০

পানি খেয়ে মারা পরছে বন্য প্রানী
বরগুনার পাথরঘাটার হরিণঘাটা সংরক্ষিত বনাঞ্চলের খালে বিষ দিয়ে মাছ শিকার করছে একদল অসাধু জেলে। মাছ শিকারের জন্য প্রয়োগ করা বিষের কারণে খালের পানি পান করে বিভিন্ন সময় হরিণঘাটা বনে বিচরন করা হরিণ সহ বিভিন্ন পশু পাখি ও বন্য প্রাণী অসুস্থ হয়ে মারা যাচ্ছে।

খালে বিষ প্রয়োগের সময় বৃহস্পতিবার দিবাগত রাত দুইটার দিকে হাতেনাতে পান্না মিয়া নামের এক জেলেকে আটক করে স্থানীয়রা। পরে শুক্রবার সকালে তাকে বন বিভাগের কর্মীদের কাছে হস্তান্তর করে। তবে উপর মহলের তদবির থাকায় আটকৃত ব্যাক্তির বিরুদ্ধে মামলা না করে শুক্রবার বিকেলে ছেড়ে দেয়া হয়েছে বলে জানান হরিনঘাটা বিট অফিসার গোলাম কাওসার।

অভিযুক্ত পান্না মিয়া উপজেলার সদর ইউনিয়নের হরিণঘাটা গ্রামের মৃত আব্দুল করিমের ছেলে।

স্থানীয়দের থেকে খোঁজ নিয়ে জানা যায় পূর্বে মতো বৃহস্পতিবার রাতে খালে বিষ প্রয়োগের কারনে শুক্রবার বিকেলে সাড়ে চারটা পর্যন্ত চারটি গরুর মৃত্যু হয়। স্থানীয় সিদ্দিক দফাদার জানান, গত দশ দিনে এই বনে বিচনকরা মালিকানাধীন প্রায় বিশটি গরুর মৃত্যু হয়েছে। তাছাড়াও কয়েক মাস আগে এই বনে একটি মৃত্যু হরিন পাওয়া যায়। তার ধারণা বিষ মিশ্রিত খালের পানি পান করায় হরিনটির মৃত্যু হয়েছে। এছাড়াও মাস দুয়েক আগে এই বনাঞ্চল থেকে একটি অসুস্থ মাদি হরিন হরিন উদ্ধারকরা হলেও চিকিৎসা চলাকালীন সময়ে মারা যায়।

ভুক্তভোগী মনজু ও জালাল ফকির জানান খালের পানি পান করে শুক্রবার তাদের চারটি গরু মারা যায়। এ বনে প্রায় দশ হাজার মালিকানাধীন গরু ও মহিষ রয়েছে। এছাড়াও বনে অসংখ্য বন্য প্রানী অসুস্থ রয়েছে বলেও জানান তারা।

এই ব্যাপারে পাথরঘাটা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামানের সাথে যোগাযোগের চেষ্টা করলেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)