রিফাত হত্যার মামলায় রায় আজ, বন্ধ হবে কি গ্যাং কালচার?

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১২:১২ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

ছবিঃ ইন্টারনেট থেকে নেয়াশুধু কি বন্ড ০০৭ বাহীনি? বরগুনা সহ দেশ জুড়েই রয়েছে বহু কিশোর গ্যাং। অপরাধ করছে, করে দাপিয়েও বেড়াচ্ছে। তবুও অধরা থাকছে আইনের জালে। তাই রিফাত শরিফ হত্যা মামলার রায়ে কলঙ্গ মুক্ত হচ্ছে না বরগুনা। যতোক্ষণ না বন্ধ হচ্ছে কিশোর অপরাধ ও গ্যাং কালচার। এমনটাই ভাবছেন স্থানীয়রা। পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান সারাদেশের কিশোর গ্যাং কে নিয়ন্ত্রণ না করা গেলে অপরাধে দিনে দিনে বেড়েই চলবে।

আলোচিত বরগুনায় সড়কে প্রকাশ্যে জনসম্মুখে রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়লে বরগুনা সহ আশেপাশের এলাকার জনমনে যেযন স্বস্তি বিরাজ করছিল তেমনি জড়িত অন্য আসামিদের পুর্নাঙ্গ রায় ঘোষণাকে কেন্দ্র করে তেমনি স্বস্তির নিঃশ্বাস ফেলতে চায় বরগুনা বাসী। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নানা রকমের অনুভূতি প্রকাশ করছে স্থানীয়রা।

বরগুনায় ইয়াবা, ফেনসিডিল, হেরোইন সহ দেশীয় অস্ত্রের মহড়া দেওয়ার অভিযোগ 007 বাহীনির অনেক পূর্বের। প্রভাবশালী নেতাদের ছত্রছায়ায় থাকায় তাদের বিরুদ্ধে মুখ খুলতে নারাজ ছিল এলাকার মানুষ। এ বাহিনীর উপর নানা ধরনের অভিযোগে প্রভাবশালী নেতাদের কারণে আগাতে পারেনি পুলিশ। তবে রিফাত হত্যার পর পূর্বের অবস্থা থেকে বেরিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে অপরাধীদের আইনের আওতায় এনে বিচারকের কাঠগড়ায় দাঁড় করিয়ে আজ রায়ের অপেক্ষায়।

এদিকে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতে আলোচিত রিফাত রিফাত শরীফ হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ জনের রায়কে কেন্দ্র করে বরগুনার আদালত পাড়া, জেলা কারাগার‌সহ আসপাশের এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।বুধবার ভোর থেকে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

আদালত পাড়াকে ঘিরে স‌ড়কে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আদাল‌ত চত্বরে তিন স্তরের বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাশাপা‌শি কয়েক স্তরে পোশাকধারী, সাদা পোশাকে ও ডি‌বি পু‌লিশের সদস্যরা ‌জেলা কারাগার, আদালত চত্বরসহ আশপাশে নিরাত্তায় নিয়োজিত রয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)