তফসিল ঘোষণার পরো নির্বাচনের আমেজ নেই পাথরঘাটা পৌর নির্বাচনে

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ১৮ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১০:৩২ পিএম, ১৮ ডিসেম্বর ২০২০

পৌর নির্বাচন

আসন্ন পাথরঘাটা পৌরসভা ৬ষ্ট নির্বাচনের তফসিল ঘোষণা করার পরও নির্বাচনে আমেজ নেই। গত ১৪ ডিসেম্বর তৃতীয় ধাপে ৬৪ পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ ধাপে বরগুনার পাথরঘাটা পৌর নির্বাচনের অনুষ্ঠিত হবে।

এতে পাথরঘাটা পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র বাছাই আগামী বছরের ৩ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত।

তবে পাথরঘাটা পৌরসভার সাবেক মেয়র মল্লিক মোহাম্মদ আইউবের মৃত্যুর কারনে নির্বাচনের মাঠে তফসিল ঘোষণার পরো কোনো ইমেজ লক্ষ্য যাচ্ছে না। মল্লিক মোহাম্মদ আইউবের মৃত্যুর পর অনেক প্রার্থী ও ভোটারদের মধ্যে পূর্বের মত আগ্রহ দেখা যাচ্ছে।

প্রার্থী ও ভোটারদের থেকে জানা যায়, প্রবীন ও হেভিওয়েট নেতার মৃত্যু অনেককেই ভাবিয়ে তুলেছে। রাজনৈতিক প্রতিহিংসার থাকলেও তার মৃত্যু সংবাদ অনেকেই মেনে নিতে পারেনি।

পাথরঘাটা পৌরসভা মেয়র আনোয়ার হোসেন আকন জানান, আমি এবং মল্লিক মোহাম্মদ আইউব দুজনেই পাথরঘাটা পৌরসভা নির্বাচনের মাঠে প্রতিযোগিতা করেছি। আমরাই হার জিতে মধ্যে ছিলাম। তবে আমরা একে অপরে প্রতিযোগিতা করেছি। তবে প্রতিহিংসা ছিল না আমাদের মধ্যে। এমন এক নেতাকে হারিয়ে আজ আমার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।

ইসির তফসিল অনুযায়ী, প্রথম ধাপের নির্বাচন ২৮ ডিসেম্বর। এ সময় ২৫টি পৌরসভার নির্বাচন হবে। দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভায় ভোট ১৬ জানুয়ারি। ইভিএমের মাধ্যমে ২৯টি পৌরসভায় ও ব্যালটের মাধ্যমে ৩২টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কমিশন সূত্রে জানা গেছে, আইন অনুযায়ী পৌরসভায় নির্বাচিত মেয়র-কাউন্সিলরদের মেয়াদ শেষ হওয়ার আগে ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। এ ক্ষেত্রে আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি প্রায় ২৫০ এর বেশি পৌরসভার মেয়র-কাউন্সিলরের মেয়াদ শেষ হচ্ছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)