পাথরঘাটায় মডেল মসজিদ নির্মাণে অনিয়ম, কাজ বন্ধ করে দিলেন ইউওনো

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ৩০ মার্চ ২০২১

পাথরঘাটায় মডেল মসজিদ নির্মাণে অনিয়ম, কাজ বন্ধ করে দিলেন ইউওনো

পাথরঘাটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের নির্মাণাধীন মসজিদের ভূগর্ভস্থ ১০০ ফুট পাইলিং এর পিলার ঠিক না রেখে বেইজ ঢালাই দেয়ার প্রস্তুতি চালানোর অভিযোগ উঠে। অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার বেলা ১২টার দিকে সরেজমিনে ঘুরে দেখা যায়, পাথরঘাটা উপজেলার অফিস পাড়ায় নির্মাণাধীন মডেল মসজিদের ভূগর্ভস্থ পাইলিংয়ের পিলারের সাথে বেইজ ও মুল পিলারের সাথে ডিজাইনের কোন মিল নেই। পাইল গুলো বেইজর মাঝখানে না রেখে এদিক সেদিক রেখেই ডালাইয়ের প্রস্তুতি চলছে।

পাথরঘাটা উপজেলা পরিষদ চত্বরে মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজে প্রায় (১৬ কোটি) বরাদ্দ দেয় সরকার। যা পটুয়াখালীর তানভীর আহমেদ কনস্ট্রাকশন নির্মাণ করছে।

এবিষয়টি নিয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক তানভীর আহমেদের সাথে যোগাযোগ করলে বিষয়টি তিনিও স্বীকার করে আজকের পত্রিকাকে জানান, জায়গার জটিলতার কারণে এ সমস্যাটি হয়েছে।

এ মডেল মসজিদ নির্মাণে গণপূর্ত অধিদপ্তরের দায়িত্বে থাকা কন্সট্রাকশন ইঞ্জিনিয়ার মোহাম্মদ জিহাদ জানান ইতিপূর্বে নির্মিত পাইলিং এর পিলার ঠিক রেখেই ঢালাই হয়েছে। তবে বর্তমানে আমি পাথরঘাটার বাহিরে আছি‌। সরেজমিনে না দেখে কিছু বলতে পারবোনা।

এ বিষয়টি তাৎক্ষণিক পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানাকে জানালে তিনিও সরেজমিনে ঘুরে বিষয়টির সত্যতা পান। তাৎক্ষণিক তিনি বিষয়টি জেলা গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তা কে জানিয়ে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

ইউএনও সাবরিনা সুলতানা জানান কাজের সঠিক মেজারমেন্ট অনুযায়ী কাজ সম্পন্ন করতে হবে। এজন্য ঠিকাদার প্রতিষ্ঠানের কাছে কাজের মেজারমেন্ট চাওয়া হয়েছে। কাজের মেজারমেন্ট না দেওয়া পর্যন্ত কাজ বন্ধ রাখতে বলা হয়েছে।

পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির আজকের পত্রিকাকে জানান, আমরা বেইজ ঢালাই এর সময় সঠিকভাবে ঢালাই হচ্ছে কি না এবং সিমেন্ট বালুর রেশিও ঠিক আছে কিনা এগুলো তদারকি করি। কিন্তু মেজারমেন্ট ও কাজের ধরন দেখার দায়িত্ব গণপূর্ত অধিদপ্তরের কন্সট্রাকশন ইঞ্জিনিয়ার দের। যেহেতু উপজেলা নির্বাহী কর্মকর্তা আপাতত কাজ বন্ধ করে দিয়েছেন। কাজের ভুল প্রমাণিত হলে ঠিকাদার কর্তৃপক্ষকে পুনরায় নতুন করে নির্মাণ কাজ করতে হবে বলেও জানান তিনি।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)