পাথরঘাটায় পানি সংকট নিরসনে ভ্রাম্যমান সুপেয় পানি সরবরাহ

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ২৮ এপ্রিল ২০২১

পাথরঘাটায় পানি সংকট নিরসনে ভ্রাম্যমান সুপেয় পানি সরবরাহ

অনাবৃষ্টির কারণে উপকূলীয় এলাকায় নিরাপদ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এর ফলে পানিবাহিত রোগ মহামারী আকারে বৃদ্ধি পেয়েছে।
একারণে উপকূলীয় বরগুনার পাথরঘাটায় ভ্রাম্যমান গাড়ির মাধ্যমে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ শুরু করেছে উপজেলা পরিষদ।

পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, উপজেলা পরিষদের উদ্যোগে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে উপজেলা ব্যাপী প্রতিদিন পনের হাজার লিটার পানি পরিশোধন করে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে সরবরাহ করা হবে। যাতে করে গ্রাম অঞ্চলের লোকজন পানির চাহিদা তুলনামূলক মিটাতে পারে।

উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী দোলা মল্লিক জানান, উপজেলার ৭ ইউনিয়নের ৪৩ টি পুকুরের খনন কাজ শুরু হওয়ার কারণে কয়েক লাখ মানুষ সুপেয় খাবার পানির তীব্র সংকটে পরেছে। পানি সংকট নিরসনের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিদিন ১৫ হাজার লিটার সুপেয় খাবার পানি এবং পানি বিশুদ্ধ করন ট্যাবলেট সরবরাহ করবে। গতকাল বুধবার সকালে এ কার্যক্রম শুরু হয়েছে। যা নিরাপদ পানির শতভাগ ব্যবস্থা না
হওয়া পর্যন্ত তাদের কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এদিকে উপকূলীয় এলাকার স্যানিটারি ইন্সপেক্টর, স্বাস্থ্য কর্মীসহ কমিউনিটি ক্লিনিকের সকল চিকিৎসকরা একযোগে বাড়িতে বাড়িতে গিয়ে জনসচেতনতা ও স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন করে পর্যাপ্ত খাবার স্যালাইন বিতরণ ও খাওয়ার পরামর্শ দিয়েছেন বলে জানান পাথরঘাটা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আবুল ফাত্তাহ। একারণে গত দু’দিন তুলনা মূলক ডায়রিয়ায় আক্রান্ত রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে কম আসছে বলেও তিনি জানান।

ডাঃ আবুল ফাত্তাহ জানান, পাথরঘাটা উপজেলায় বিভিন্ন কমিউনিটি ক্লিনিক থেকে অন্তত দশ হাজার ডায়রিয়ার রোগী বিভিন্নভাবে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। বর্তমানে হাসপাতালে ২৪ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি আছে এবং ১৬ জন সুস্থ হয়ে বাড়িতে গেছেন।

ইতিমধ্যে বিভিন্ন এলাকায় সুপেয় পানি সরবরাহ করার ঘোষণা এবং খাল, বিল, পুকুরের পানি ব্যাবহার না করতে মসজিদে মসজিদে ঘোষণা ও মাইকিংয়ের মাধ্যমে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা। জেলা প্রশাসকের পক্ষ থেকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আড়াইশো প্যাকেট পুষ্টি সমৃদ্ধ খাবার স্যালাইন সরবরাহ করা হয়েছে বলেও জানান তিনি।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)