পাথরঘাটার ৫০ কিলোমিটার সড়কে ৭হাজার তালের বীচ বপন

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ৩০ আগস্ট ২০২১

---ঘন সবুজে আবৃত বিস্তীর্ণ ধানক্ষেত, মাঝখানে কর্দমাক্ত মেঠোপথ, তার দু’পাশে মাথা উঁচু তালগাছ যা উপকূল ও গ্রামীণ জীবনের প্রতিচ্ছবি। এমন সুন্দর ও নৈসর্গিক দৃশ্য এখন খুঁজে পাওয়া দুর্লভ। ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে পরিবেশবান্ধব এবং প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত থেকে রক্ষাকারী পরম বন্ধু তালগাছ। এ কারণে বজ্রপাতের (বিদ্যুৎস্পর্শ) হাত থেকে রক্ষা পাচ্ছে না মানুষ, পশু-পাখিসহ জীববৈচিত্র্য।


এ বিষয়ের দিকে গুরুত্ব দিয়ে বরগুনার পাথরঘাটার ৫০ কিলোমিটার সড়কে ৭ হাজার তালের বীচি বপনের সিদ্ধান্ত নেয় করেছে ঢাকাস্হ পাথরঘাটা উপজেলা উন্নয়ন ফোরাম।


গত তিন ধরে এই কর্মসূচী উপজেলার বিভিন্ন এলাকার ৫০ কি. মি. সড়কে বীচবপন করে বাস্তবায়ন করেন। এতে উপস্হিত ছিলেন পৌর মেয়র আনোয়ার হোসেন আকন, সরকারি হাজি জালাল উদ্দিন মহিলা কলেজের অধ্যক্ষ স্বপন কুমার পাল,পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা মো: মনিরুল হক , কাউন্সিলর মশিউর রহমান, রোকনুজ্জামান সহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।


ঢাকাস্থ পাথরঘাটা উপজেলা উন্নয়ন ফোরামের পক্ষ থেকে উপাস্হিত ছিলেন ফোরামের সভাপতি আইনজীবী জনাব আব্দুল করিম, সাধারণ সম্পাদক লায়ন এম নাসির উদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক জনাব মো: মসুম বিল্লাহ, এডভোকেট মো: মনিরুজ্জামান।


ফোরামের শিক্ষা বিষয়ক সম্পাদক জাকির হোসাইন জানান, সাধারণত একটি তালগাছ ৯০ থেকে ১০০ ফুট উঁচু হয়। উঁচু গাছ হওয়ায় বজ্রপাত সরাসরি এ গাছের মাধ্যমে মাটিতে গিয়ে আমাদের রক্ষা করে। এ ছাড়াও ভূমিক্ষয়, ভূমিধস, ভূগর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষা করে। এজন্য আমরা তালের বীচি বপনের সিদ্ধান্ত নিয়েছি। ভবিষ্যতে এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)