পাথরঘাটায় আন্তর্জাতিক নিরাপদ মাসিক নিয়মিতকরণ দিবস উদযাপন

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২১

ছবিঃ পাথরঘাটা নিউজবরগুনার পাথরঘাটায় আন্তর্জাতিক নিরাপদ মাসিক নিয়মিতকরণ দিবস ২০২১ উপলক্ষে ‘অনিরাপদ মাসিক নিয়মিতকরণ প্রতিরোধে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

আজ বুধবার (৩০সেপ্টেম্বর) বেলা ১১টার সময় স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা সংকল্প ট্রাস্ট এর ট্রেনিং সেন্টারে এ দিবস পালন হয়।

জাতীয় উন্নয়ন সংস্থা নারীপক্ষ নিরাপদ গর্ভপাত অধিকারের দাবিতে প্রকল্পের আওতায় প্রতিবছরের মতো এবছরও অনিরাপদ মাসিক নিয়মিতকরণ প্রতিরোধে আমাদের করণীয় শীর্ষক প্রতিপাদ্যকে কেন্দ্র করে বরিশাল বিভাগের স্থানীয় পর্যায়ে বরিশাল ও বরগুনা জেলার সদর, আমতলী এবং পাথরঘাটা উপজেলায় ৪টি স্থানীয় সহযোগী সংগঠনের মাধ্যমে দিবসটি পালন করার উদ্যোগ গ্রহণ করে।

স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা সংকল্প ট্রাস্টের পরিচালক মনিরুজ্জামান হিরুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান আলোচক ছিলেন উপজেলা পরিবার কল্যাণ পরিদর্শক ঊষা রানী, পাথরঘাটা আদর্শ পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কানিজ ফাতিমা বীণা, সাংবাদিক শফিকুল ইসলাম খোকন, পাথরঘাটা উপজেলা প্রেসক্লাবে সাধারণ সম্পাদক এএসএম জসিম, যুগ্ন-সাধারন সম্পাদক তারিকুল ইসলাম কাজী রাকিব, বিভিন্ন বয়সের নারী, স্কুল ও কলেজের শিক্ষার্থীবৃন্দ প্রমুখ।

এ সময় বক্তারা জানান, ‘নিরাপদ মাসিক নিয়মিতকরণ এর অধিকার সব নারী, মেয়ে এবং রূপান্তরিত জনগোষ্ঠীদের স্বাস্থ্য এবং জীবনের সাথে অবিচ্ছেদ্যভাবে জড়িত। কোভিড-১৯ এর জন্য স্বাস্থ্য ব্যবস্থা বাধার সম্মুখীন, নিরাপদ গর্ভপাতের যত্নসহ যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকারের প্রতি অবহেলা এবং এই অধিকারকে অস্বীকার করা অযৌক্তিক।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)