চ্যাম্পিয়ন আফগানিস্তান গুঁড়িয়ে দিলো ওয়েস্ট ইন্ডিজকে

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২৫ মার্চ ২০১৮

চ্যাম্পিয়ন আফগানিস্তান
অনলাইন ডেস্কঃ আইসিসি বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনাল ম্যাচে রবিবার (২৫ মার্চ) হারারে স্পোর্টস ক্লাবে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। প্রথমে টসে জিতে ব্যাট করতে নেমে ৪৬.৫ ওভারে ২০৪ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ২০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আফগান ওপেনার মোহাম্মদ শেজাদের ব্যাটিং তাণ্ডবে সাত উইকেট হাতে রেখে ৪০ ওভার ৪ বল খেলে জিতে জায় আফগানিস্তান।

প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার ক্রিস গেইলকে হারিয়ে বিপাকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। পরে লুইস ও সাই হোপ কিছুটা আশার আলো দেখালেও তা দীর্ঘস্থায়ী হতে দেননি আফগান বোলাররা। ম্যাচটিতে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেন রভম্যান পাওয়েল। ৩৮ রান করেন শিমরন হেটমায়ার।
ওয়েস্ট ইন্ডিজের দেয়া ২০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটিং দ্যুতিতে ঝলমলে শেজাদ। তার ব্যাটিং তাণ্ডবে দিশেহারা ক্যারিবিয়ন বোলাররা। প্রথমে গুলবাদিন নায়িবকে ব্যক্তিগত ১৪ রানের মাথায় ফেরান কেমো পল। এর পর শেজাদ ও রহমত শাহর ব্যাটিং দ্যুতিতে জয়ের দিকে এগিয়ে যায় ক্রিকেট বিশ্বের নবাগত আফগানরা। ব্যক্তিগত ৮৪ রানের মাথায় শেজাদকে প্যাভিলিয়নের পথ দেখান গেইল। পরে ব্যক্তিগত ৫১ রানের মাথায় রহমতশাহকেও ফেরান গেইল।

এরপর সামিউল্লাহ ও মোহাম্মদ নবীর যথাক্রমে অপরাজিত ২০ এবং ২৭ রান করে ৭ উইকেট হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানরা।
জিম্বাবুয়ের মাটিতে গত ৪ মার্চ দশটি দলের অংশগ্রহণে শুরু হয় আইসিসি বিশ্বকাপ বাছাইপর্ব। গ্রুপ পর্ব শেষে ছয়টি দল সুপার সিক্স পর্বে উঠে। এখান থেকে সেরা দুইটি দল ফাইনালে উঠে।

আফগানিস্তানের পক্ষে দৌলৎ জাদরান ১টি, মুজিব-উর-রহমান ৪টি, গুলবদিন নাইব ২টি, শরফুদ্দীন আশরাফ ১টি ও রশীদ খান ১টি করে উইকেট নেন।
এই দুই দলই ২০১৯ সালের আইসিসি বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পেয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২টি উইকেট নেন গেইল এবং ১টি উইকেট নেন পল।
এ এম বি / পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)