পাথরঘাটায় অবৈধ জাল ধ্বংস করায় বাধা, ইউএনওর ওপর হামলা

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ১৯ ফেব্রুয়ারী ২০২২

পাথরঘাটায় অবৈধ জাল ধ্বংস করায় বাধা, ইউএনওর ওপর হামলাবরগুনার পাথরঘাটায় বিষখালি ও বলেশ্বর নদীর জুড়ে অবৈধ জাল দিয়ে মাছ শিকার করছে কিছু অসাধু জেলেরা। এ তথ্যের ভিত্তিতে শনিবার দুপুরে বলেশ্বর নদীর তীরবর্তী এলাকায় পাথরঘাটা উপজেলা প্রশাসনকে সংগে নিয়ে অভিযান চালায় মৎস্য বিভাগ। এসময় পাথরঘাটা সদর ইউনিয়নের পদ্মা এলাকা জেলে পল্লীর কয়েক শতাধিক নারী-পুরুষ তাদের উপর অতর্কিত হামলা চালায়। এতে উপজেলা প্রশাসনের কয়েক কর্মকর্তা সহ মৎস্য বিভাগের মাঝিমাল্লা আহত হয়। এর মধ্যে পাঁচজনকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু।

এদের মধ্যে মৎস অফিসের স্টাফ আবু বক্কর সিকদার, লেবার মোহাম্মদ কামাল সিকদার, আলমগীর হাওলাদার, ফারুক আকন ও মোহাম্মদ রেজওয়ানকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। অন্যদের প্রথম চিকিৎসা দেয়া হয়েছে।

মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ এর নেতৃত্তে থানা পুলিশ, কোস্টগার্ড, আনসার সদস্য সহ মৎস্য অফিসের শ্রমিকদের নিয়ে উপজেলার বিষখালি ও বলেশ্বর নদীতে মাছ ধরার অবৈধ জাল উদ্ধারের জন্য দুপুরের অভিযান চালাই। এসময় উপজেলার পদ্মা স্লইজের পশ্চিম পাশের খাল থেকে মাছ ধরার অবৈধ জাল উদ্ধার করা হয় এবং স্থানীয় জেলে বেল্লাল ফকিরকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। এবং বেলালের অবৈধ জাল সহ অন্যান্য জেলেদের থেকে জব্দ করা জাল পুড়িয়ে ধ্বংস করার জন্য দুপুর দেড়টার দিকে পদ্মা সুলিজের পশ্চিম পার্শ্বে খালের উত্তর পাড়ে উঠানো হলে স্থানীয় উত্তেজিত জেলেরা প্রশাসনের লোকদের লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে এবং কচা দিয়ে হামলা চালায়। এসময় পুলিশ, কোস্ট গার্ড ও আনসার সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে আহতদের উদ্ধার পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

পাথরঘাটা উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ জানান, বঙ্গোপসাগরের মোহনা বিষখালি ও বলেশ্বর নদীর এলাকায় বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে অবৈধ কারেন্ট জাল, বেহুন্দী, ঘোপ, চরঘেরা সহ ছোট ফাঁসের জাল দিয়ে অবাধে মাছ শিকার করছে। এগুলো বন্ধ করতে উপজেলা প্রশাসনকে সাথে নিয়ে মৎস্য বিভাগ অভিযান চালায়। এসময় জেলেরা হঠাৎ আমাদের উপর হামলা চালায়। এ বিষয়ে থানায় মামলার প্রস্তুতি চলছে।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) সঞ্জয় মজুমদার, নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে জেলেরা তাদের ওপর হামলা চালিয়েছে। ঘটনার পর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। মামলার প্রস্তুতি চলছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)