দীর্ঘদিন পর কমিটি পেল পাথরঘাটায় ছাত্রলীগ, সুসংগঠিত করার প্রত্যাশা

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৭ এএম, ৮ মার্চ ২০২২

বরগুনার পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের পাশাপাশি সাতটি ইউনিয়ন ছাত্রলীগের কমিটিসহ ১২টি শাখা কমিটি বিলুপ্ত ও মেয়াদোত্তীর্ণ হওয়ায় সংগঠনটি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছিল বেশ কয়েক বছর ধরে। ওই শাখা কমিটিতে ছাত্রলীগের কার্যক্রম ৪ থেকে ১৬ বছর ধরে না থাকায় এ অচলাবস্থা দেখা দিয়েছিল। দীর্ঘদিন পর সোমবার বিকেলে পাথরঘাটা উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা করে বরগুনা জেলা ছাত্রলীগ।

এতে পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হয়েছেন ওয়ালিদ মক্কী, সাধারণ সম্পাদক আহমেদ সুজন। এছাড়াও যুগ্ন সাধারণ সম্পাদক শেখ বায়জিদ, সাংগঠনিক সম্পাদক ইসতিয়াক আহমদ লিয়ন সহ ১৫ জনের কমিটি ঘোষণা করা হয়। এবং পৌর ছাত্রলীগের আহমেদ শাহজাদাকে সভাপতি ও মশিউর রহমান নাইমকে সাধারণ সম্পাদক ও আবদুল্লাহ আল মুছাকে সাংগঠনিক সম্পাদক ঘোষণা করা হয়েছে। এছাড়াও নাইমুল ইসলাম রাব্বিকে সভাপতি ও মোহাম্মদ মেহেদী হাসানকে সাধারণ সম্পাদক বানিয়ে পাথরঘাটা কলেজ কমিটি ঘোষণা করা হয়।

এর আগে সর্বশেষ কমিটির সভাপতি ছিলেন হাফিজুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক ছিলেন এনামুল হোসাইন। এ কমিটি ২০১৬ সালের ৩০ জুলাই ঘোষণা করা হয়। ওই কমিটি ২০১৯ সালের ১৩ ডিসেম্বর কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করে। সেই থেকে উপজেলা ছাত্রলীগের নেতা–কর্মী ও সর্মথকেরা নেতৃত্বহীন অবস্থায় চলছিলো। তবে সোমবার তিনটি উপজেলা কমিটিসহ তিনটি কমিটি ঘোষণা করায় পুনরায় ছাত্রলীগ সংগঠিত হবে বলে জানান সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল রহমান জুয়েল। তিনি জানান দীর্ঘদিন কমিটি না থাকায় ছাত্রলীগের কার্যক্রম কিছুটা ঝিমিয়ে পড়েছিল। এই নতুন কমিটির মাধ্যমে আগামীতে ছাত্রলীগ সুসংগঠিত হবে বলেও তিনি প্রত্যাশা করেন।

জানা যায় এখনো কাকচিড়া সাংগঠনিক থানা ছাত্রলীগ, সৈয়দ ফজলুল হক কলেজ ছাত্রলীগ, রায়হানপুর ইউনিয়ন ছাত্রলীগ, নাচনাপাড়া ইউনিয়ন ছাত্রলীগ, চরদুয়ানী ইউনিয়ন ছাত্রলীগ, পাথরঘাটা সদর ইউনিয়ন ছাত্রলীগ, কালমেঘা ইউনিয়ন ছাত্রলীগ, কাকচিড়া ইউনিয়ন ছাত্রলীগ ও কাঁঠালতলী ইউনিয়ন ছাত্রলীগের কমিটি ছাড়া রয়েছে।

জানা যায়, উপজেলা ছাত্রলীগের সম্পাদক এনামুলকে বহিষ্কারের পর ওই কমিটি দুই বছর আগে বিলুপ্ত করা হয়। একইভাবে পাথরঘাটা কলেজ ছাত্রলীগের সভাপতি রুহিয়ানান দানিয়াল ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে বহিষ্কারের পর ওই কমিটি চার বছর আগে বিলুপ্ত করা হয়। এরপর ওই দুটি শাখা কমিটিতে আর কোনো নতুন নেতৃত্ব আসেননি। এতে উপজেলা কমিটির দুই বছর ধরে ও পাথরঘাটা কলেজ কমিটির চার বছর ধরে কার্যক্রম বন্ধ রয়েছে। একইভাবে পাথরঘাটা পৌর ছাত্রলীগ, পাথরঘাটা সদর ইউনিয়ন ছাত্রলীগ, কাঁঠালতলী ইউনিয়ন ছাত্রলীগ ও কালমেঘা ইউনিয়ন ছাত্রলীগ চার বছর আগে মেয়াদোত্তীর্ণ হয়ে খুঁড়িয়ে চলছে। এছাড়াও কাকচিড়া সাংগঠনিক থানা ছাত্রলীগ ও সৈয়দ ফজলুল হক কলেজ ছাত্রলীগ পাঁচ বছর ধরে মেয়াদোত্তীর্ণ হয়ে ঝিমিয়ে পড়েছে। আট বছর আগেই মেয়াদোত্তীর্ণ হয়েছে চরদুয়ানী ইউনিয়ন ছাত্রলীগ ও নাচনাপাড়া ইউনিয়ন ছাত্রলীগের কমিটি। ১৫ বছরের বেশি সময় ধরে রায়হানপুর ইউনিয়ন ছাত্রলীগ ও কাকচিড়া ইউনিয়ন ছাত্রলীগের কার্যক্রম চোখেই পড়ছে না।

সদ্য ঘোষিত উপজেলা ছাত্রলীগের সভাপতি ওয়ালিদ মক্কী জানান, দীর্ঘদিন কমিটির জটিলতা থাকায় অনেকটাই থেমে গিয়েছিল ছাত্রলীগের কার্যক্রম। নতুন নেতৃত্বে আবারো পাথরঘাটা উপজেলা ছাত্রলীগকে সুসংগঠিত করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করা হবে। সাধারণ সম্পাদক আহমেদ সুজন জানান, পৌর ছাত্রলীগ ও কলেজ ছাত্রলীগের সমন্বয়ে পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের কার্যক্রমকে বেগবান করা হবে। বাকি অন্যান্য কমিটি গুলোও ঘোষণা করা হবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)