আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে ছারছীনা দরবারের ৩ দিন ব্যাপী মাহফিল

কাজী রাকিব
কাজী রাকিব, নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ১৪ মার্চ ২০২২

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে ছারছীনা দরবারের ৩ দিন ব্যাপী মাহফিলশতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা দরবার শরীফের ১৩২ তম ইসালে সওয়াব মাহফিল সোমবার জোহরের নামাজের পর আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। এর আগে শুক্রবার মাগরিবের নামাজের পর মাহফিলের কার্যক্রম শুরু হয়। তিন দিনের বিশাল মাহফিলে দেশ বিদেশ থেকে কয়েক লাখ মুসল্লি অংশগ্রহণ করে জিকির-আজকার, তওবা-ইস্তেগফার, তা’লীম- তালকীন সহ দেশ বরেণ্য ওলামায়ে কেরামের গুরুত্বপূর্ণ আলোচনা শুনে সুন্নাত তরীকা মোতাবেক আমল করার অঙ্গীকার গ্রহণ করেন।

আখেরি মোনাজাতের পূর্বে সমাপনী বক্তব্যে ছারছীনা দরবারের পীর আলহাজ্ব শাহ্ মোহাম্মদ মোহেব্বুলাহ বলেন, আজ ১৩২ তম মাহফিল সম্পন্ন হয়েছে। কোরআন-সুন্নত মোতাবেক শরীয়তের বিধান গুলো মেনে চলেই আজ এ পর্যন্ত এসে পৌঁছেছে এ দরবার। তিন বলেন আপনারা সরল সঠিক পথ তথা সিরাতুল মুস্তাকীমের সন্ধানে ছারছীনা দরবার শরীফের বার্ষিক মাহফিলে ছুটে এসেছেন। এই মাহফিল থেকে যেভাবে পরামর্শ দেয়া হয়েছে আপনারা সে অনুযায়ী আমল করার নির্দেশ দেন তিনি।

মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বরিশাল-২ আসনের সাংসদ শাহে আলম বলেন আওয়ামীলীগ সরকার ইসলাম বান্ধব সরকার, তাই বঙ্গবন্ধু দেশে ইসলামী ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। তার ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে মডেল মসজিদ নির্মাণ করে পৃথিবী ব্যাপী অনান্য ভুমিকা রেখেছে। আত্মশুদ্ধি লাভের মাধ্যমে ছারছীনা দরবারের দেয়া পরামর্শগুলো মেনে চলে দেশ জাতির কল্যাণে কাজ করে যাওয়ার আহ্বান জানান এমপি শাহে আলম। মাহফিলে শেষ দিন সোমবার আমিন মোহাম্মদ গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব এম এম এনামুল হক কয়েক লাখ মুসল্লির উদ্দেশ্যে বলেন, আমার পূর্ব পুরুষদের সকলেই এই ছারছীনা দরবারের অনুসারী ছিলেন। ছারছীনা দরবার একমাত্র সুন্নাতের অনুসারী দরবার তাই আমরাও এ দরবারে আসি। এ দরবার শরীফ থেকে লাখো মানুষ সঠিক পথের সন্ধান পেয়ে ঈমানদার হয়েছে।

মাহফিলে উপস্থিত ছিলেন, বরিশাল-২ আসনের সাংসদ শাহে আলম, পিরোজপুর-৩ আসনের সাংসদ ডাঃ রুস্তম আলী ফরাজী, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, পিরোজপুর পুলিশ সুপার, সাঈদুর রহমান পিপিএম, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেসীনের মহাসচিব শাব্বির আহমেদ মোমতাজী, নেছারাবাদ উপজেলা নির্বাহী অফিসার মোসার্রফ হোসেন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবির মোহাম্মদ হোসেন, পৌর মেয়র জিএম কবির প্রমুখ।

মোনাজাতে অংশ নিতে ছারছীনা দরবার শরীফের প্রায় দুই কিলোমিটার ব্যাপী মাহফিল ময়দানে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মুনাজাতে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সার্বিক কল্যাণ কামনায় করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন ছারছীনার পীর শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহ।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)