ঝরের কবলে ভারতে ৬৮ বাংলাদেশী জেলে

asraful islam
asraful islam,
প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ২১ আগস্ট ২০২২

ঝরের কবলে ভারতে ৬৮ বাংলাদেশী জেলেলঘুচাপের কারণে বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে বাংলাদেশের ৬৮ জেলে ভারতের আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে রয়েছে। রবিবার বেলা তিনটার বিষয়টি নিশ্চিত করেছেন বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী। এর আগে তিনি গত শুক্রবার বরগুনার পাথরঘাটার ১১ জেলেকে ভারতের কারাগার থেকে জামিনের জন্য ভারত গেছেন। বর্তমানে তিনি সেখানে অবস্থান করছেন।

গোলাম মোস্তফা চৌধুরী জানান, ভারতের কাকদিপ এলাকার তাকদীর স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন ২১ জেলে, বুদ্ধপুর আশ্রয় কেন্দ্রে ২৩ জেলে এবং হলদেবুনিয়া বনবিভাগে ২৪ বাংলাদেশী জেলে রয়েছে। এরা সেখানকার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে রয়েছে। এসব জেলেরা বরগুনা পিরোজপুর ও পটুয়াখালীসহ উপকূলীয় জেলার বাসিন্দা।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানিয়েছেন বাংলাদেশের সরকারের পক্ষ থেকে যদি ভারতীয় সরকারের সাথে আলোচনা করা হয় তাহলে এসব জেলেদেকে সহজেই দেশে ফিরানো সম্ভব। তা না হলে আদালতের মাধ্যমে তাদের জেলহাজতে পাঠানো হবে। এর পর আইনি প্রক্রিয়া শেষে ফেরত পাঠানো হবে। এদিকে ভারতে চলে যাওয়া জেলেদের শীঘ্রই দেশে ফিরিয়ে আনতে সরকারের কাছে দাবি জানিয়েছেন স্বজনরা।

ভারতে চলে যাওয়া জেলে মোহাম্মদ ফিরোজ ও হাসানের পরিবারের বরাত দিয়ে আলামিন ফোরকান জানান, তাদের মা ফিরোজা বেগম ছেলেদের চিন্তায় বারবার মোর্ছা যাচ্ছেন। আয়ের উৎস পরিবারের দুই সন্তানদের নিখোঁজের সংবাদ শোনার পর থেকে গত তিনদিন ধরে তাদের নাওয়া-খাওয়া বন্ধ রয়েছে।

এবিষয়ে দক্ষিণ পাথরঘাটা দক্ষিণ স্টেশন কোষ্টগার্ড কমান্ডার লেফটেন্যান্ট মুমিনুল ইসলাম জানান গত মঙ্গলবার ঝড়ের কবলে পরে যেসব জেলেরা ভারতীয় কারাগারে আছে তাদের ফিরিয়ে আনার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ চলছে। এরমধ্যে বৃহস্পতিবার রাতে ঝড়ের কবলে পরে যারা ভারতে চলে গেছে তাদের বিষয়ে সদরদপ্তরে জানান হয়েছে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)