মডেল মসজিদ নির্মাণ পাথরঘাটায় অনিয়মের অভিযোগে ৫ বার বন্ধ হওয়ার পরে আবারও অনিয়ম

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ১৭ নভেম্বর ২০২২ | আপডেট: ১১:০৮ এএম, ১৭ নভেম্বর ২০২২

ছবিঃ সংগ্রহীতবরগুনার পাথরঘাটা উপজেলায় মডেল মসজিদ নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ ৫ বার কাজ বন্দ হওয়ার পরে আবারও নিম্নমানের কাদামিশ্রিত পাথর ও বালু দিয়ে কাজ করা অভিযোগ উঠেছে। কাজের সিডিউলকে তোয়াক্কা না করে নিয়মবহির্ভূতভাবে এ নির্মাণ কাজ করা হচ্ছে। খোদ উপজেলা পরিষদের চত্বরে এমন কাজের কারনে মসজিদ ভবনের স্থায়িত্ব ও মান নিয়ে সংশয় দেখা দিয়েছে। এই মডেল মসজিদের নির্মানের প্রথম দিকে কাজ শুরু পরেই ৫ বার অনিয়মের অভিযোগ উঠে এবং কাজ বন্দ হয়ে যায়।

সরেজমিনে পাথরঘাটা উপজেলা পরিষদ চত্বরে নির্মাণাধীন মডেল মসজিদ এলাকায় গিয়ে দেখা যায়, গণপূর্ত বিভাগের প্রতিনিধি মো. শরিফুল ইসলামের উপস্থিতিতেই সকাল থেকে নিম্নমানের সিলেটের চান বালু ও নিম্নমানের কাদামিশ্রিত পাথর দিয়ে ডালাইয়ের কাজ চলছে। এ মিশ্রন দিয়েই মডেল মসজিদের ছাদ ডালাইয়ের কাজ সকাল থেকেই করে যাচ্ছেন ওই ঠিকাদারী প্রতিষ্ঠান।

স্থানীয়দের সাথে কথা হলে তারা জানান, এর আগেও কাদার ওপর বেইজ ঢালাই এবং নিম্নমানের সামগ্রী ব্যাবহার ও সিমেন্ট পরিমাণে কম দিচ্ছে ঠিকাদারী প্রতিষ্ঠান। তাদের নিজেদের ইচ্ছামতো নির্মাণ কাজ করছেন, তদারকি করার কেউ নেই। এ বিষয়ে সংশ্লিষ্ট দফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয়রা।

এ ব্যাপারে বরগুনা গণপূর্ত বিভাগের ওয়ার্ক এসিস্ট্যান্ট মো. শরিফুল ইসলাম জানান, কাজে কোন অনিয়ম হচ্ছে না। তারা নিয়মের মধ্যেই কাজ করে যাচ্ছেন। তিনি দাঁড়িয়ে থাকার পরেও কাদা মিশ্রিত পাথর দিয়ে কিভাবে ডালাইয়ের কাজ চলছে সে বিষয়ে জানতে চাইলে তিনি কোন সধোত্তর দেননি।

ঠিকাদারী প্রতিষ্ঠানের সত্তাধিকারী তানভীর হোসেন দিপু মুঠোফোনে জানান, তারা সকল কিছু দেখে নিয়মের মধ্যেই শুরু থেকে কাজ করে আসছেন এবং কোন অনিয়ম করছেন না। একই অভিযোগে এর আগে ৫ বার কাজ বন্দ হয়েছে বর্তমানেও সেই অভিযোগ পাওয়া গেছে তাহলে কিভাবে নিয়মের মধ্যে থেকে কাজ করছেন এমন প্রশ্ন করা হলে পরে এসে দেখা করবেন বলে জানান।

এ বিষয়ে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার জানান, অনিয়মের কারনে এর আগেও এই মডেল মসজিদের কাজ বন্দ করা হয়েছিল। আবারো একই ভাবে অনিয়ম করে যাচ্ছেন তারা। বিষয়টি নিয়ে উর্ধতন কর্মকর্তাকে অবহিত করে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়ার ব্যাপারে সুপারিশ করবো।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)