বরগুনার দুই উপজেলায় জলবায়ু সংকট নিরসন, ন্যায়বিচার দাবি কর্মসূচি পালিত

asraful islam
asraful islam,
প্রকাশিত: ১০:১৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৩

বরগুনার দুই উপজেলায় জলবায়ু সংকট নিরসন, ন্যায়বিচার দাবি কর্মসূচি পালিত“ফান্ড আওয়ার ফিউচার” (আমাদের ভবিষ্যতের জন্য আর্থিক বিনিয়োগ কর) গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক সমর্থনে বরগুনায় কর্মসূচি পালন করেছে এক্টিভিস্টা বরগুনা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে আমতলি এবং পাথরঘাটা প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি পালন করা হয়। যুবরা সরকারী পর্যায়ের বিনিয়োগকারী ব্যাংকগুলো এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানীর পরিবর্তে টেকসই প্রকল্প এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ করার আহবান জানায়। জলবায়ু সংকট নিরসন, ন্যায়বিচার দাবি ও জনগনকে সচেতন করতে গ্লোবাল প্ল্যাটফর্ম বাংলাদেশ ও একশনএইড বাংলাদেশ এর সহায়তায়, নজরুল স্মৃতি সংসদ এর ১০ টি যুব সংগঠনের যুবরা এই গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকে অংশ নেয়।

এসময় তরুণরা দলমত নির্বিশেষে সমাজের বিভিন্ন প্রান্তের মানুষদের সাথে নিয়ে জলবায়ু সংকট নিরসন, ন্যায়বিচার দাবিতে ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে অবস্থান নেয়। তাদের প্ল্যাকার্ডগুলোতে প্রকাশ পায় পৃথিবীকে জলবায়ু সংকট থেকে বাঁচিয়ে তুলার আকুতি। প্লেকার্ডে তাদের প্রতিবাদের অক্ষরে লিখা দাবি জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ বন্ধ কর; নবায়নযোগ্য জ্বালানীতে বিনিয়োগ বৃদ্ধি কর, জলবায়ু সুবিচার চাই, ইত্যাদি প্রকাশ পায়। তাছাড়াও যুবরা বলেন, উন্নত দেশগুলো জীবাশ্ম জ্বালানীতে অর্থায়নের মাধ্যমে জলবায়ু সংকট সৃষ্টি করছে, তাদের নব্য ঔপনিবেশিক শোষণ, যুদ্ধ এবং মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে আমাদের এই পৃথিবীকে ধ্বংস করছে। পুঁজিবাদী মানসিকতা নিয়ে সর্বোচ্চ গ্রিনহাউস গ্যাস নির্গমনকারীরা জীবাশ্ম জ্বালানীতে অর্থায়নের মাধ্যমে পৃথিবীকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে যার প্রভাব পড়ছে মূলত দক্ষিণের জলবায়ু-সংরক্ষিত দেশগুলিতে।

এটি অনুন্নত দেশগুলোর সবচেয়ে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের কাছে তাদের পরিবেশগত ঋণ বহুগুন বাড়িয়ে তুলছে। আমরা বাংলাদেশের তরুণরা তাই সর্বোচ্চ কার্বণ নির্গমনকারী আর্থিক প্রতিষ্ঠান ও দেশগুলির কাছে অবিলম্বে জীবাশ্ম-তহবিল বন্ধ করাসহ জলবায়ু সংকটের কারণে ঝুঁকিতে থাকা সম্প্রদায়গুলির জন্য লস এন্ড ডেমেজ এ অর্থায়ন নিশ্চিত করার দাবি জানাচ্ছি। একই সাথে জিবাশ্ম জ্বালানির কোম্পানি ও বানিজ্যিক কৃষির মত ক্ষতিকারক এরিয়াগুলোতে বিনিয়োগ বন্ধের দাবি জানাচ্ছি।

এসময় আমতলী প্রেসক্লাবের সামনে উপস্থিত এনএসএস এর নির্বাহী পরিচালক সাহাবুদ্দিন পান্না, এফরটি (A4T) প্রোজেক্টের প্রোজেক্ট অফিসার রুমা বেগম, ইয়ুথ পিয়ার গ্রুপ ফেলো নিশু মনি, একশনএইড বাংলাদেশ এর ইন্সপিরেটর শাহিনা পারভীন এবং পাথরঘাটা প্রেসক্লাবের সামনে উপস্থিত ছিলেন ইয়ুথ পিয়ার গ্রুপ ফেলো মোঃজুবায়ের ইসলাম ও মোঃ জাকির হোসেন নাইম।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)