এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১১:১৫ এএম, ২ এপ্রিল ২০১৮

ফাইল ছবিসারা দেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় প্রায় আড়াই হাজার কেন্দ্রে ১৩ লাখের বেশি শিক্ষার্থী অংশ নিচ্ছে।

আজ সোমবার (২ এপ্রিল) সকাল ১০টায় প্রথম দিনের পরীক্ষা শুরু হয়।

এবার ২৮টি বিষয়ের ৫৪টি পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে। গত বছরও ৫৪টি পত্রে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হয়।

প্রথম দিন এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং ডিআইবিএস-এ বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা হচ্ছে।

আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে কুরআর মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় সকালে বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) এবং বিকালে বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা হবে।

আগামী ১৩ মে পর্যন্ত চলবে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী সরকারি আলিয়া মাদ্রাসায় উচ্চ মাধ্যমিকের কেন্দ্র পরিদর্শনে যাবেন।

এবার এইচএসসিতে আটটি সাধারণ বোর্ডের অধীনে ১০ লাখ ৯২ হাজার ৬০৭ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে এক লাখ ১২৭ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএম-এ এক লাখ ১৭ হাজার ৭৫৪ জন এবং ডিআইবিএসে ৯৬৯ জন পরীক্ষা দিচ্ছে।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন ছাত্র এবং ৬ লাখ ১৮ হাজার ৭২৭ জন ছাত্রী।

ঢাকার বাইরে এবার বিদেশের সাতটি কেন্দ্রে ২৯৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন, এরমধ্যে ১৫৯ জন ছাত্র এবং ১৪০ জন ছাত্রী।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২ এপ্রিল

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)