পাথরঘাটায় প্রস্তুতি চলছে মনি মন্ডলের ‘হাতির মেলা’র হাতি তৈরী

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১১:২৪ এএম, ১২ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৯:০৯ পিএম, ১৪ এপ্রিল ২০১৮

‘হাতির মেলা’র হাতি তৈরীরুপধন হাতির মেলা থেকে: চার পা, লেজ আর শুর; সব কিছুই শেষ। এখন শুধু সাজসজ্জার বাকি। নিঃশ্বাস ফেলার সময় নেই ভাস্কর্য বীর মুক্তিযোদ্ধা মনি মন্ডলের। তার কথায় নিঃশ্বাস ফেলবেন মেলা শেষ হওয়ার পর। বলছি হাতি তৈরীর কথা, হাতির মেলার কথা। মাত্র কয়েকদিন পরই বৈশাখ। আবহমান বাংলার সংস্কৃতির বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলতে নানা আয়োজন করছে হাতির মেলার উদ্যোক্তা মনি মন্ডল।

পাথরঘাটার অদূরে প্রান্তিক জনপদ কাকচিড়া ইউনিয়নের কুপধন গ্রাম। যেখানে দীর্ঘ ৬০ বছর ধরে ১ বৈশাখ বর্ষ বরণ এবং বৈশাখী মেলা অনুষ্ঠান হয়ে থাকে। মনি মন্ডলের বাপ-দাদা থেকে এ আয়োজন চলে আসছে। নতুন প্রজন্মমকে শিল্পকর্মের প্রতি আগ্রহি করার এবং এসব অনুষ্ঠানে কিছুটা ভিন্নতা আনার জন্য বিগত ৭ বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাস্কর্য বিভাগের সাবেক ছাত্র বীর মুক্তিযোদ্ধা ভাস্কর্য মনি মন্ডল নিজের হাতে তৈরী করা হাতি দিয়ে হাতির মেলা শুরু করেন। প্রতি বছর ২ বৈশাখ এ মেলা হয়। এ মেলায় মনি মন্ডলের নিজ হাতের তৈরী হাতি, রং তুলি দিয়ে আঁকা ছবি, ফেলনা বিভিন্ন কাঠে আকা দেশ-বিদেশী গুনি ব্যক্তিদের ছবিসহ শিল্পকর্ম প্রদর্শন করা হয়। এছাড়াও বগুড়া, খুলনা, সাতক্ষিরা, যশোর, স্বরুপকাঠিসহ বিভিন্ন এলাকা থেকে ফার্ণিচার ব্যবসায়ীরা আসেন এ মেলায় বিক্রি করতে। এ মেলায় মনি মন্ডলের নিজ হাতে ফেলনা কাঠে আকা ছবি, কাঠ দিয়ে তৈরী হস্তশিল্প প্রদর্শন এবং বিক্রি করা হয়।
বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলছে শিশুরা
সরেজমিন গিয়ে দেখা যায়, মনি মন্ডলসহ তার সহযোগিদের কর্মব্যস্ততা। তার সাথে সহযোগি হিসেবে কিশোর-কিশোরী নয়, শিল্পকর্মের মাধ্যমে তাকে সহযোগিতা করছে কচিকাচা শিশুরা। মনি মন্ডল নিজে হাতির তৈরী করছেন, তার সাহায্য করছেন সদ্য শেষ হওয়া এসএসসি পরীক্ষা মো. খাইরুল ইসলাম। সবাই খাইরুলকে চেয়ারম্যান হিসেবেই পরিচিত। পাশেই পাটি বিছিয়ে মনের মাধুরী মিশিয়ে রং তুলি দিয়ে ছবি আঁকছে শিশুরা। বৈশাখকে বরণ করতে গিয়েই বৈশাখের আদলে প্রতি বছর হাতির মেলা হয় রুপধন গ্রামে। ভাস্কর্য মুক্তিযোদ্ধা মনি মন্ডলের এ রকমের ব্যতিক্রম আয়োজনে অনেকের কাছেই প্রশংসা কুড়িয়েছেন।

সাংস্কৃতিক ও গণমাধ্যমকর্মী মো.আরিফুর রহমান বলেন, পেশার তাগিদে দেশের বিভিন্ন জায়গায় ছবি তুলেছি এবং অনেক ভাস্কর্য্যরে সান্নিধ্য পেয়েছি। কিন্তু মনি মন্ডলের মতো ভাস্কর্য্য শিল্পী কমই দেখেছি এবং হাতির মেলাও একটি ব্যতিক্রম। হস্তশিল্প ও ভাস্কর্য শিল্পকে প্রতিষ্ঠিত করার জন্য সরকারের পৃষ্ঠপোষকতা জরুরী বলে মনে করেন তিনি। কবি ইদ্রিস আলী খান বলেন, প্রান্তিক জনপদেই শুধু নয়, দেশে মনি মন্ডল একটি আইকন। তার মেধাকে সরকার কাজে লাগালে বিশেষ করে ভাস্কর্য শিল্প ও হস্তশিল্প আরও এগিয়ে যাবে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/১২ এপ্রিল

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)