ভিন্ন আয়োজনে তালতলীতে রাখাইনদের জলকেলি উৎসব অনুষ্ঠিত

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৯:১১ পিএম, ১৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৯:১৫ পিএম, ১৬ এপ্রিল ২০১৮

---
মোস্তাফিজুর রহমান (নিজস্ব প্রতিনিধি): এক ঝাঁক রাখাইন তরুণ-তরুণী পরস্পরের দিকে জল ছুড়ে দিয়ে পুণ্যস্নানে নিজেদের পরিশুদ্ধ করে তুলছেন। এ স্নানের উদ্দেশ্য, পুরোনো জরাজীর্ণতাকে ত্যাগ আর নতুন বছরকে আমন্ত্রণ। আজ সোমবার বিকেলে বরগুনার তালতলী উপজেলার নামিশে পাড়ায় অনুষ্ঠিত হয়েছে রাখাইন সম্প্রদায়ের জলকেলি উৎসব।

তালতলীতে বসবাসরত রাখাইন সম্প্রদায়ের পক্ষে নামিশে পাড়ার জলকেলি উৎসব উদ্যাপন কমিটির আয়োজনে রাখাইন নববর্ষ ১৩৭৯ সনকে বিদায় জানিয়ে ১৩৮০ সনকে বরণ উপলক্ষে এই জলকেলি বা ‘মহা সাংগ্রাইং রিলং পোয়ে’ আয়োজন করে।
এ উৎসবে তালতলী উপজেলার বিভিন্ন পাড়ার তরুন-তরুনীরা অংশ নেন। এ ছাড়া ছিল তালতলীতে বসবাসরত বেশ কিছু রাখাইন পরিবার। তরুণ-তরুণীরা ড্রাম থেকে পানি নিয়ে পরস্পরের দিকে ছুড়ে মারেন। একবার তরুণেরা ছুড়ে তো আরেকবার তরুণীরা। এভাবে বিরামহীনভাবে চলে জলকেলি উৎসব। পুরোনো বছরের পাপ ও কালিমা মোচনের লক্ষ্যেই এ জলকেলি করা হয় বলে জানান আয়োজকেরা।

উৎসবের আয়োজক কমিটির সভাপতি মি. মাংচিনথান বলেন, ‘আমাদের সব দুঃখ, কষ্ট, দীনতা ও জরাজীর্ণতা ভুলে নতুনকে আবাহনের জন্য এ উৎসবের আয়োজন করি। এর মাধ্যমে পারিবারিক ও সামাজিক জীবনে শান্তি কামনা করা হয়।

এন এ এস/পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)