একাদশে ভর্তির নিয়ম জেনে নিন

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:৩৫ পিএম, ২৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:২৫ পিএম, ২৬ এপ্রিল ২০১৮

ভর্তির নিয়ম
অনলাইন ডেস্কঃ

একজন আবেদনকারী একই কলেজে একাধিক গ্রুপ বা একই কলেজে একাধিক শিফটে আলাদাভাবে আবেদন করতে পারবে। তবে প্রতিক্ষেত্রেই ফি বাবদ ১২০ টাকা কেটে নেওয়া হবে।

আবেদনের পর শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে বোর্ড কর্তৃপক্ষ একটি কলেজ নির্ধারণ করে মনোনীত করবে। তবে সেই কলেজটি পরিবর্তন করতে চাইলে মাইগ্রেশনেরও সুযোগ থাকবে।

কলেজে ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন। এরপর আরও দুই দফায় আবেদন গ্রহণ করা হবে। নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষ করে ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

যেভাবে আবেদন করা যাবে

অনলাইনে www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে আবেদন করা যাবে। আর এসএমএসের মাধ্যমে শুধু টেলিটকের মাধ্যমে আবেদন করতে হবে।

ইন্টারনেটে আবেদনের পূর্বে শিক্ষার্থীদের টেলিটকের মোবাইল (প্রি-পেইড) ব্যবহার করে SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদান করতে হবে। এজন্য প্রার্থীকে তার এসএসসি/সমমানের পরীক্ষা বোর্ড, রোল নম্বর, পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ১৫০ ঢাকা ফি জমা দিতে হবে।

অনলাইনে আবেদনের ফি জমা দিতে হলে শিক্ষার্থীকে মোবাইলের ম্যাসেজ আপশনে গিয়ে নিম্নলিখিত নিয়মে আবেদন ফি দিতে হবে।

CADWEBBoardRollYearReg লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।।

উপরের ম্যাসেজে Board এর স্থলে শিক্ষাথীদের নিজের বোর্ডের প্রথম তিন অক্ষর (যেমন DHA) Roll এর স্থলে শিক্ষাথীর এসএসসি/সমমান পরীক্ষার রোল নম্বর, Yer স্থলে পরীক্ষার পাসের বছর যেমন 2018 এবং Reg এর স্থলে শিক্ষার্থীর পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে।

অন্যদিকে মোবাইলে আবেদন করতে হলে টেলিটক সিম ব্যবহার করে ম্যাসেজ আপশনে গিয়ে CAD স্পেস লিখে ভর্তিচ্ছু কলেজের EIIN নম্বর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে ভর্তিচ্ছু গ্রুপের নামের কোড দিতে হবে। এরপর স্পেস দিয়ে এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে এসএসসি/সমমান পরীক্ষার পাসের রোল নম্বর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার পাসের সন লেখার পর স্পেস দিয়ে পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। এরপর স্পেস দিয়ে ভর্তিচ্ছু শিফটের নাম লিখে স্পেস ভার্সন স্পেস কোটার নাম (যদি থাকে) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: CAD596954SCDHA123456 201713126659M B FQ ( এখানে 596954-ভর্তিচ্ছুক কলেজের EIIN, SC- ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর, DHA-এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, 123456- আবেদনকারীর পরীক্ষার পাসের রোল নম্বর, 2018 পরীক্ষা পাসের সন, 1312665968- আবেদনকারীর পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর, M- শিফটের নামের প্রথম অক্ষর, B-ভার্সন এর প্রথম অক্ষর, FQ- মুক্তিযোদ্ধা কোটা)।

2018-2019শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নীতিমালা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে http://www.moedu.gov.bd/ পাওয়া যাবে।

এ এম বি । পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)