২০২৬ ফুটবল বিশ্বকাপের আয়োজন নিয়ে উত্তেজনা

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:০৭ এএম, ৯ মে ২০১৮

২০২৬ ফুটবল বিশ্বকাপএবারের বিশ্বকাপ হচ্ছে রাশিয়ায়। কাতারে ২০২২ সালে পরবর্তী ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে । কিন্তু এর পরের ফুটবল বিশ্বকাপ কোথায় হবে তা নিয়ে ইতোমধ্যেই বিভিন্ন দেশ তার আয়োজক হতে চাইছে। এদের মধ্যে অন্যতম প্রার্থী হলো যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো সম্মিলিতভাবে ২০২৬ সালে বিশ্বকাপের আয়োজন করতে চাচ্ছে।তারা ঘোষণা দিয়েছে এর ফলে ফিফার ১১ বিলিয়ন ডলার লাভ হবে।

যুক্তরাষ্ট্রের ফুটবল সংস্থার প্রেসিডেন্ট কার্লোস কোর্ডেইরো বলেন, এটা হবে অন্যতম সফল বিশ্বকাপ।

আফ্রিকার দেশ মরক্কোও ২০২৬ সালে ফুটবল ব্শ্বিকাপের আয়োজক দেশ হতে চাইছে। ইতোমধ্যে তারা ভাল সমর্থন জোগার করতে পেরেছ। কেন এই টুর্নামেন্টটি আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া উচিত এ বিষয়ে উত্তর আফ্রিকান দেশটি মার্চ মাসে ফিফার কাছে ১৯৩ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেয়।
১৩ জুন মস্কোয় অনুষ্ঠিত কংগ্রেসে ফিফার সদস্য ২১১টি দেশের ফুটবল প্রধানদের সরাসরি ভোটের মাধ্যমে নির্ধারণ হবে ২০২৬ বিশ্বকাপের আয়োজক হচ্ছে কারা।

এরইমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প বলেছেন, ‘যুক্তরাষ্ট ২০২৬ সালে কানাডা ও মেক্সিকোকে নিয়ে ফুটবল বিশ্বকাপের আয়োজন করতে চাচ্ছে। আমাদের সমর্থন পাওয়া কোন দেশ যদি এর বিরোধিতা করে তবে এটা আমাদের জন্য লজ্জাজনক। তাহলে আমরা কেন তাদের সমর্থন করব যারা যুক্তরাষ্ট্রকে সমর্থন করে না?’

যুক্তরাষ্ট্র ১৯৯৪ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজন করেছিল। আর মেক্সিকো ১৯৭০ এবং ১৯৮৬ সালে দু’বার ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজন করেছিল।(সূত্র : বিবিসি)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৯ মে

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)