পাথরঘাটাসহ উপকূলীয় নদ নদীতে ইলিশ নেই : জেলে পরিবারের দুর্দিন

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১০:৫৪ এএম, ৪ জুলাই ২০১৮

ইলিশ নেই : জেলেপরিবারের দুর্দিনইলিশের ভরা মওসুম শুরু হলেও জেলেদের জালে ধরা পড়ছে না পর্যাপ্ত ইলিশ। এ কারণে সমূদ্র উপকূলীয় জেলে পরিবারে চলছে চরম দুর্দিন। অন্য দিকে দু-একটি ইলিশ ধরা পড়লেও চড়া দামে কিনতে হচ্ছে ক্রেতাদের। যে কারণে নিম্নবিত্ত ও মধ্যবিত্তের নাগালের বাইরে ইলিশের দাম। ইলিশের প্রজনন ও বংশবিস্থার নানাভাবে বাধাগ্রস্থ হওয়ার কারণে সমুদ্র উপকূলীয় নদ-নদীতে কমছে ইলিশের পরিমাণ এমনটিই ধারণা স্থানীয় বিশেষজ্ঞদের, যা পড়ছে তা দিয়ে খরচের টাকাই উঠছে না জেলেদের। বরগুনার বাজারগুলোতে দুষ্প্রাপ্য হয়ে উঠেছে রুপালি ইলিশ। বাজারে ইলিশের অনুপস্থিতি ভাবিয়ে তুলছে সকল স্থরের নাগরিকদের। প্রয়োজনের চেয়ে স্বল্প মাত্রায় সরবরাহের কারণে ইলিশের বাজার চড়া হয়ে উঠছে।

সরেজমিন দেখা গেছে, পাথরঘাটা উপজেলার পূর্ব দিক থেকে বয়ে চলা প্রমত্তা বিষখালী নদীতে জেলেদের জালে আর আগের মতো ইলিশ উঠছে না। ফলে শূন্যহাতে প্রতিদিনই অনেক জেলে কুলে ফিরে আসছেন। ভরা বর্ষা মওসুমেও জেলেদের জালে ইলিশ ধরা না পড়ায় দেনার দায়ে চরম দিশেহারা তারা। অনাহারে, অর্ধাহারে মানবেতর জীবন কাটাতে হচ্ছে তাদের। কষ্টে জীবন চলছে এ উপজেলার মাছ ব্যবসার সাথে জড়িত পরিবারগুলোর। মহাজনের দায়দেনা সত্ত্বেও সংসার চালাতে ফের একাধিক এনজিও থেকে ঋণ নিয়ে কিস্তি শোধ করতে পারছেন না তারা। ফলে দেনার দায়ে অনেক জেলে এখন এলাকাছাড়া। ঘাটে শত শত নৌকা ও ট্রলার বাঁধা। নদীতে মাছ না থাকায় জেলেরা এখন বেকার হয়ে পড়ে বাড়িতে অলস সময় কাটাচ্ছেন।

পাথরঘাটা উপজেলার ট্রলার মালিক আবুল হোসেন ফরাজী, শানুমিয়া ও মনির হোসেন জানান, তারা প্রত্যেকে লাখ টাকার উপরে দাদন নিয়ে ট্রলার সাগরে পাঠিয়েছেন ইলিশ শিকারের জন্য। কিন্তু ভরা মওসুম থাকলেও তারা যে পরিমাণ আশা করছিলেন সে পরিমাণ মাছ জালে ধরা পড়ছে না। বিশেষ করে বর্ষা মওসুমে ইলিশ গভীর নদী থেকে মিঠা পানিতে আসে। আর তখনই জালে ধরা পড়ে প্রচুর ইলিশ। এখন ইলিশের ভরা মওসুম হলেও ইলিশ ধরা পড়ছে না সাগরে। দাদনের এত টাকা পরিশোধ করা তাদের জন্য অত্যন্ত দুরূহ হয়ে পড়ছে।

ইলিশনির্ভর উপকূলীয় পাথরঘাটা এলাকার মানুষের চোখেমুখে এখন অভাবের ছাপ। ফলে অনেক জেলে এলাকা ছেড়ে শহরমুখী হতে শুরু করেছেন।
বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, এখন ইলিশের ভরা মৌসুম থাকলেও সাগর ও নদীতে পাওয়া যাচ্ছে না ইলিশ। এতে ইলিশের সাথে থাকা জেলে পরিবার গুলোতে দুর্দিন নেমে এসেছে। দুএকদিন ধরে আষাঢ়ের ঘনবৃষ্টি শুরু হয়েছে, এখন উপকূলীয় নদনদীতে ইলিশের আনাগোনা বাড়তে পারে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৪ জুলাই

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)