আজ শেষ জাটকা সংরক্ষন সপ্তাহপ্রশাসনের নাকের ডগায় জাটকা বিক্রির মহোৎসব

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ১১:৫৬ এএম, ২ মার্চ ২০১৮ | আপডেট: ০৪:১৬ এএম, ৩ মার্চ ২০১৮

---এএসএম জসিম
একদিকে চলছে প্রশাসনের পক্ষ থেকে জাটকা সংরক্ষন সপ্তাহ-২০১৮ এর আয়োজন অন্য দিকে প্রসাশনের নাকের ডগায় চলছে জাটকা বিক্রির হিরিক। প্রসাশনের তৎপরতা থাকলেও তেমন কোন সুফল পরিলক্ষিত হয়নি। পাথরঘাটা পৌর শহরের পূর্ব মাথার মাছবাজার সহ বিভিন অলিগলিতে চলছে জাটকা বিক্রি। নভেম্বর থেকে জুন পর্যন্ত ২৫ সেন্টিমিটারের নিচে ইলিশ শিকার করা নিষেধ। এর মধ্যে আবার ২৪ ফেব্রুয়ারি থেকে ২মার্চ পর্যন্ত জাটকা সংরক্ষন সপ্তাহ। যা আজ ২মার্চ শেষ হবে।

দেশের দিতীয় বৃহত্তম মৎস্য অবতরন কেন্দ্র পাথরঘাটা বিএফডিসি পাইকারী বাজারে প্রতিদিন হাজার হাজার মন জাটকা বিক্রি হচ্ছে। সকালে সূর্যের আলো পড়ার আগেই এসব জাটকা ক্রয় ও বিক্রয় শেষ হয়ে যায়। জাটকা ইলিশ বিভিন্ন বাজারগুলোতে প্রতিনিয়তই বিক্রি হচ্ছে। কিন্তু বাজারগুলোতে মৎস্য কর্মকর্তাদের তদারকি না করায় নির্ভয়ে বিক্রি করছে জাটকা। গতকাল সকালে পাথরঘাটা বাজারের পূর্ব বাজার ও বিকেলে নিউমার্কেট রোড বাজার ঘুরে দেখা যায় সেখানে ১০ থেকে ১৫জন মাছ বিক্রেতা রয়েছে। তারা প্রায় সকলেই এ জাটকা ইলিশ বিক্রি করছে। আবার কিছু অসাধু জাটকা বিক্রেতারা নিরাপত্তার কথা ভেবে মোবাইলে যোগাযোগ করে পাথরঘাটা শহরের বাজার গুলোতে বিক্রি না করে গ্রাম গঞ্জের বাজারগুলোতে অহরহ বিক্রি করছে। মা ইলিশ রক্ষায় প্রশাসনের এতো তোরজোড় থাকলেও জাটকা নিধন প্রতিরোধে তেমন কোন পদক্ষেপ নেই।

বিষখালী নদীর পারের কিছু জেলে নাম প্রকাশ না করার শর্তে পাথরঘাটা নিউজকে বলেন, আমরা মাছ শিকার করে জীবিকা নির্বাহ করি। নদীতে মাছ শিকার করা ছাড়া আমাদের আর কোনো পেশা নেই। মাছ শিকার করে যা আয় হয় তা দিয়ে সংসার চলে। মাছ শিকার না করলে আমাদের না খেয়ে থাকতে হয়। বছরের বেশির ভাগ সময় নদীতে মাছ শিকারে সরকারের নিষেধাজ্ঞা থাকে। বিকল্প আয়ের ব্যবস্থা না থাকায় আমরা নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করছি। আমাদের বিকল্প ব্যাবস্থা করলে আমরা জাটকা ধরব না।

পাথরঘাটা পূর্ব বাজারে মাছ কিনতে আসা কিছু ত্রেতা পাথরঘাটা নিউজকে জানান, অন্য সব মাছের চেয়ে জাটকা মাছ সস্তা। ১৪০ থেকে ২০০ টাকায় ইলিশ মাছ কেনা যায়, অন্য মাছের দাম অনেক বেশি। সন্তানদেরকে একটি জাটকা দিলে তারা অনেক বেশি খুশি হয়ে থাকে। তাই তারা জাটকা মাছ বেশী কিনছেন।

এ ব্যাপারে বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী পাথরঘাটা নিউজকে বলেন, একদিকে বিএফডিসি বন্দরে বিক্রি হয় জাটকা অন্য দিকে উপজেলা প্রশাসনের জাটকা সংরক্ষন সপ্তাহ পালন। এজন্যই আমরা জেলা ট্রলার মালিক সমিতি পাথরঘাটা উপজেলা প্রশাসনের জাটকা সংরক্ষন সপ্তাহকে এবছর বর্জন করেছি। পাথরঘাটা বিএফডিসি বন্দরে ভোর রাতের দিকেই প্রচুর জাটকা বিক্রি হয়। সকালের সূর্য দেখার আগেই এসব জাটকা সরিয়ে ফেলা হয়। এগুলো বন্দ না করে জাটকা সংরক্ষ সপ্তাহ পালন করছে তারা।

পাথরঘাটা উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল হক পাথরঘাটা নিউজকে জানান, জাটকা সংরক্ষন সপ্তাহ উপলেক্ষে আমরা নিয়মিত নদীতে অভিযান পরিচালনা করে আসছি। আমাদের অভিযানে এখন পর্যন্ত বিপুল পরিমান মাছের পোনা জব্দ করা হয়েছে। যাদের আটক করা হয়েছে তাদেরকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করে ছেরে দেয়া হয়েছে। বাজারে জাটকা ইলিশ বিক্রি কথা জানতে চাইলে তিনি বলেন, বাজারে যাতে জাটকা বিক্রি না হয় সেখানে আমাদের একটি দল কাজ করবে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২ মার্চ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)