সহকারী কমিশনার (ভুমি) অনিয়ম ও দুর্নীতিতালতলী এসিল্যান্ডের বিরুদ্ধে তদন্ত শুরু

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১১:৩৪ এএম, ১৯ আগস্ট ২০১৮

তালতলী এসিল্যান্ডের বিরুদ্ধে তদন্ত শুরুবরগুনার তালতলী উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভুমি) ফারজানা রহমানের খামখেয়ালীপনা, অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। শনিবার তালতলী এসিল্যান্ড অফিসে উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ, বরগুনা (ডিডিএলজি) মোঃ আনোয়ারুল নাসের এ তদন্ত কার্যক্রম শুরু করেছেন।

তদন্ত কর্মকর্তা মোঃ আনোয়ারুল নাসের তদন্তে অগ্রগতির কথা স্বীকার করে বলেছেন, বিভিন্ন রেজিষ্ট্রার বহি, বালাম বহি পর্যালোচনা ও ভূক্তভোগীদের সাক্ষ্য গ্রহন করেছি। গত কয়েকদিন ধরে বিভিন্ন সংবাদমাধ্যমে এসিল্যান্ডের বিরুদ্ধে অনিয়মের প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে টনক নড়ে প্রশাসনের। পরে জেলা প্রশাসক এ তদন্ত কমিটি গঠন করেন। তদন্ত কমিটি শনিবার তদন্ত শুরু করলে ভূক্তভোগীদের মাঝে স্বস্তি ফিরেছে। তারা এসিল্যান্ডের দ্রুত অপসারণ দাবী করেছেন।

অভিযোগ রয়েছে, তালতলী ভূমি অফিস সহকারী মোঃ মোশাররফ হোসেন সাক্ষিদের বিভিন্ন রকমের ভয়ভীতি ও প্রলোভন দেখিয়ে সাক্ষ্যদানে বিরত রাখার অপচেষ্টা করছেন। ভূক্তভোগীরা অভিযোগ করে বলেন, এসিল্যান্ডকে রক্ষার জন্য অফিস সহকারীরা তদন্ত কমিটির সামনে গুরুত্বপূর্ণ অনেক নথিপত্র উপস্থাপন করেনি। দুর্নীতি ও অনিয়মের ফাইলগুলো অফিস সহকারীরা গায়েব করে ফেলেছে।

জানা গেছে, ২০১২ সালে তালতলী উপজেলা ঘোষিত হয়। উপজেলা ঘোষিত হওয়ার এক বছরের মাথায় ভূমি অফিসের কার্যক্রম শুরু হয়। ওই সময় থেকেই একটি কুচক্রীমহল অফিস বদলের নামে সাধারণ মানুষদের জিম্মি করে হয়রানী করে আসছে। ভূক্তভোগিরা জমির কোন কাগজের জন্য ভূমি অফিসে গেলে এ কাগজ এখানে পাওয়া যাবে না বলে জানিয়ে দিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে আমতলী অফিস থেকে এনে দেয়া যাবে বলে দিনের পর দিন ঘুরাতে থাকে। হয়রানীর শিকার হয়ে সাধারণ মানুষ ওই ভূমি অফিসে যেতে অনিহা জানায়।

খতিয়ানের নামজারি, মিস কেস ও হাল দাখিলা সরকার নির্ধারিত হারের ১০ গুণ টাকা বেশী আদায় করছে। টাকা না দিলে কোন ফাইল নড়ে না। দিনের পর দিন ভূমি অফিসের সাবেক প্রধান অফিস সহকারী জসিম উদ্দিন মধু, মোশাররফ হোসেনের নিকট ধর্না দিতে হয়। এদিকে, উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা রহমান তালতলীতে এ বছর ফেব্রুয়ারি মাসে যোগদান করেন। তার যোগদানের পর থেকে অফিসটি আরো অনিয়ম ও দুর্নীতির আখড়ায় পরিনত হয়।

অফিস সহকারীরা নামজারি কেসসহ বিভিন্ন কগজপত্র তৈরি করে ভূমি কর্মকর্তা ফারজানা রহমানের কাছে দাখিল করলেও তার চাহিদামত টাকা না দেয়ায় তিনি ফাইলে স্বাক্ষর করেন না। বিভিন্ন কোম্পানীর নামজারি কেসের ফাইল মাসের পর মাস পরে থাকলেও তিনি খামখেয়ালী করে তাতে স্বাক্ষর করেন না। চীনা কোম্পানী আইসোটেক ও বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানী, যমুনা আয়রণ এন্ড ষ্টীল মিলস লিঃ নামজারি কেস মাসের পর মাস অফিসে পড়ে রয়েছে।

এদিকে, তালতলী উপজেলার ছোট নিশানবাড়ীয়া মৌজার ১,২ ও ৩ নং ম্যাপের ছাপটে (খোট্টার চর) ২০০৫ সালে সৃজিত চর্চাম্যাপভূক্ত কৃষি খাস জমি। নদী ভরাট চর ১ নং খাস খতিয়ানের অন্তর্ভূক্ত জমি নতুন দাগ সৃষ্টি করে ৩২-আম/২০০৫-২০০৬ মিস কেসের মাধ্যমে চর্চাম্যাপ তৈরি করে আমতলী উপজেলা ভূমি অফিস। ওই ম্যাপ বরগুনা জেলা প্রশাসক অনুমোদন দেয়। এ খাস খতিয়ানের জমি তালতলী ভূমি অফিসের অসাধু কর্মকর্তার যোগসাজসে জালিয়াত চক্র মোঃ জাহাঙ্গীর জোমাদ্দার, সেলিম হাওলাদার, মোঃ সোহরাফ জোমাদ্দার, আবুল কালাম ও তৈয়ব আলী মিলে বিভিন্ন নামে ১৯৫৯-৬০ সালে বন্দোবন্তের ভূয়া কাগজ তৈরি করেন। পরে ওই বন্দোবস্ত জমির কাগজ দিয়ে তালতলী ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তার সহযোগীতায় জালিয়াতি করে জমির ভূয়া রেকর্ড সৃষ্টি করেন। সর্বশেষ বরগুনা জেলা প্রশাসক আলহাজ মোখলেছুর রহমান তদন্ত কমিটি গঠন করেন। উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ, বরগুনা (ডিডিএলজি) মোঃ আনোয়ারুল নাসেরকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়। শনিবার মোঃ আনোয়ারুল নাসের তদন্ত কাজ শুরু করেছেন।

উপজেলার শারিকখালী ইউনিয়নের নলবুনিয়া গ্রামের আবদুল জব্বার ফকির বলেন, অফিস সহকারী মোশাররফ হোসেন তদন্ত কমিটির সামনে সাক্ষ্যদানে বিরত রাখার জন্য আমাকে ভয়ভীতি প্রদর্শন করেছেন। তিনি আরো বলেন, পত্রিকায় প্রকাশিত সংবাদ সঠিক। আমি তদন্ত কমিটির সামনে সাক্ষী দিয়েছি।

নিশানবাড়িয়া ইউনিয়নের আলি আজিম ফরাজী তালতলী এসিল্যান্ড অফিসটি দুর্নীতির আখরায় পরিনত হয়েছে। সাবেক প্রধান অফিস সহকারী জসিম উদ্দিন মধু মানুষকে হয়রানী করে প্রচুর অর্থ হাতিয়ে নিয়েছেন।

যমুনা আয়রণ এন্ড ষ্টীল মিলস লিঃ এর জমি ক্রয় প্রকল্পের এজিএম মোঃ মাহবুবুল মাওলা বলেন, তদন্ত কমিটির নোটিশ পেয়ে কমিটির সামনে হাজির হয়ে এসিল্যান্ডের দুর্নীতি ও অনিয়মের বিষয়ে সাক্ষ্য দিয়েছি।

তালতলী সহকারী কমিশনার ভূমি অফিসের অফিস সহকারী মোঃ মোশাররফ হোসেনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ, বরগুনা (ডিডিএলজি) মোঃ আনোয়ারুল নাসের বলেন, তদন্ত করেছি। তদন্তের অনেকটা অগ্রগতি হয়েছে। যথা সময়ে তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে দাখিল করা হবে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/১৯ আগস্ট

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)