সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০১৪ ফল প্রকাশ ৬ সেপ্টেম্বর

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১০:০৩ এএম, ৫ সেপ্টেম্বর ২০১৮

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০১৪ ফল প্রকাশ ৬ সেপ্টেম্বরসরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১৪’ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষকদের চলতি মাসের মধ্যেই নিয়োগ ও চাকরিতে যোগদানে কার্যক্রম শেষ করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল (৪ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: গিয়াস উদ্দিন আহমেদ বলেন, ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১৪’ পরীক্ষার ফল তৈরির কাজ শেষ হয়েছে। ৬ সেপ্টেম্বর এ ফল প্রকাশ হতে যাচ্ছে।

তিনি আরো জানান, চলতি মাসেই কর্মস্থলে যোগদানের মাধ্যমে তাদের দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটবে। এতে প্রায় ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে বলেও জানান তিনি।

২০১৪ সালের বিজ্ঞপ্তির নিয়োগ পরীক্ষা ২০১৮ সালে কেন হলো জানতে চাইলে (প্রাথমিক শিক্ষা অধিদফতর-(ডিপিই) সূত্রে বলা হয়েছে, পুলভুক্ত সহকারী শিক্ষক এবং প্যানেল শিক্ষকদের দফায় দফায় রিটের কারণেই এ নিয়োগ প্রক্রিয়া এতদিন বন্ধ ছিল। রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশনা ছিল, পুলভুক্ত সহকারী শিক্ষক এবং প্যানেল শিক্ষকদের নিয়োগসম্পন্ন না হওয়া পর্যন্ত ২০১৪ সালের বিজ্ঞপ্তির নিয়োগ কার্যক্রম বন্ধ থাকবে।

ডিপিই সূত্রে জানা গেছে, ২০১৪ সালের বিজ্ঞপ্তির নিয়োগ পরীক্ষা তিন পার্বত্য জেলা বাদে চার দফায় সম্পন্ন করা হয়। প্রত্যেক দফায় নতুন করে প্রশ্নপত্র প্রণয়ন করে নিয়োগ পরীক্ষা নেয়া হয়। মূলত নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধেই ভাগ ভাগ করে পরীক্ষা নেয়া হয়।

তিন পার্বত্য জেলা বাদে সারা দেশে ৬১টি জেলায় চার ধাপে শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ১৩ লাখ আবেদনকারীর মধ্যে সাড়ে সাত লাখ প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেন। নিয়োগ বিধিমালা অনুযায়ী আসনপ্রতি তিনজন প্রার্থী (দু’জন নারী ও একজন পুরুষ) নির্বাচন করে মোট ২৯ হাজার ৫৫৫ জন উত্তীর্ণ হন। গত ৮ জুলাই লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়। গত ২৯ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাদের মধ্যে প্রায় ১০ হাজার জনকে নিয়োগ দেয়া হচ্ছে।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৫ সেপ্টেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)