গ্রাজুয়েট হতে হবে এখন থেকে স্কুল ম্যানেজিং কমিটির সদস্যদের

আকন মোঃ বসির
আকন মোঃ বসির, প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৩৫ এএম, ৪ মার্চ ২০১৮

স্কুল ম্যানেজিং কমিটি
অনলাইন ডেস্কঃ স্কুল ম্যানেজিং কমিটির সদস্যদের কমপক্ষে গ্রাজুয়েট হতে হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, ‘ইদানিং দেখা যায় ব্যাঙের ছাতার মতো মাদ্রাসা ও কিন্ডারগার্টেন স্কুল গড়ে উঠছে। এগুলো নজরদারিতে রাখা প্রয়োজন। শিক্ষা নিয়ে ব্যবসা করতে দেওয়া হবে না।’

শনিবার দুপুরে ঢাকার কেরানীগঞ্জের হাসনাবাদ কামুচাঁন শাহ উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা শিক্ষিত সমাজ গড়তে চাই। শিক্ষিত সমাজ গড়ে তোলার জন্য আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকা জরুরী।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. নুরুল হুদার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহিন আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন- শুভাঢ্যা ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন, জিনজিরা ইউপি চেয়ারম্যান সাকুর হোসেন, তেঘরিয়া ইউপি চেয়ারম্যান মো. জজ মিয়া, কোন্ডা ইউপি চেয়ারম্যান ফারুক চৌধুরী, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কানিজ ফাতেমা ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মিরাজুর রহমান সুমন প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশের বেসিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান দানবীর, ধনী ও সমাজে প্রভাবশালীদের ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। পরে আবেদন করলে সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা পাওয়া যায় যা এমপিও নামে পরিচিত। বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারি নিয়োগের ক্ষমতাও পুরোপুরিই ম্যানেজিং কমিটির হাতে ছিলো। কিন্তু আওয়ামী লীগ সরকার তিন বছর আগে এন্ট্রিলেভেলের নিয়োগের জন্য উপযুক্ত প্রার্থী বাছাইয়ের দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয়াধীন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষে হাতে দিয়েছে। পর্যায়ক্রমে সব নিয়োগের ক্ষমতাই ম্যানেজিং কমিটির হাতছাড়া করা হবে।
এ এম বি / পাথরঘাটা নিউজ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)