বরগুনায় নির্মিত হচ্ছে ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ৫ ডিসেম্বর ২০১৮

ছবিঃ সংগ্রহীতদক্ষিণবঙ্গের বিদ্যুৎ সংকট মোকাবেলায় বরগুনায় সাড়ে চার হাজার কোটি টাকা ব্যয়ে ৩০৭ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

২০২২ সালের শুরুতেই এ বিদ্যুৎ কেন্দ্রটি উৎপাদনে যাবে। এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য কেন্দ্রটির উদ্যোক্তা প্রতিষ্ঠান আইসোটেক ইলেকট্রিফিকেশন কোম্পানি লিমিটেডের সঙ্গে চলতি বছর ১২ এপ্রিল বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়।

ইতিমধ্যেই এ প্রকল্পের ভূমি উন্নয়নের কাজ শেষ পর্যায়ে। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে চীনের পাওয়ার চায়না রিসোর্স লিমিটেড ও বাংলাদেশের আইসোটেক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আইসোটেক ইলেট্রিফিকেশন কোম্পানি লিমিটেড।

বরগুনার তালতলী উপজেলার ছোট নিশানবাড়িয়া গ্রামটিই এ বিদ্যুৎ কেন্দ্রের কেন্দ্রস্থল। প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা বা ৫৪০ মিলিয়ন মার্কিন ডলার। সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ২৫ বছর এ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

প্রতি ইউনিট বিদ্যুতের দর ধরা হয়েছে ৬ দশমিক ৭৭ টাকা, প্রতিটন কয়লার দর ১২০ ডলার হিসেবে। তবে কয়লার দাম কম থাকলে বিদ্যুতের দামও কমে যাবে।(সূত্রঃ যুগান্তর)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৫ ডিসেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)