পেঁয়াজ ৫০ পয়সা কেজি দরে বিক্রি হচ্ছে!

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ৫ ডিসেম্বর ২০১৮

ছবিঃ ইন্টারনেট থেকে নেয়াদাম শুনে চোখে জল আসারই অবস্থা। ৫০ টাকা নয়। ৫০ পয়সা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। দাম শুনে চমকে যাওয়ার মতই অবস্থা। এখন মনে করতেই পারেন আমরা তাহলে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে কেন কিনছি পেঁয়াজ। এখানে জানিয়ে রাখা জরুরি পেঁয়াজের এই দর আমাদের রাজ্যে নয় বিজেপি শাসিত মধ্যপ্রদেশের ভূপালে।

সেখানকার নিমুচ সবজি বাজারে ৫০ পয়সা কেজি দরেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। প্রজাতির রকম ফেরে সেই দাম ওঠানামা করছে চার থেকে সাত টাকার মধ্যে। আর এই দামের পতনে চোখে জল এখন মধ্যপ্রদেশের পেঁয়াজ চাষীদের।

এই রাজ্যেই দেশের সবথেকে বেশি পেঁয়াজ উৎপাদন হয়ে থাকে। প্রায় ৩০ লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়েছে এবার। গত পাঁচ বছর ধরে নাকি পেঁয়াজের আমদানি বিপুল পরিমাণে হচ্ছে রাজস্থান–মধ্যপ্রদেশের সীমানা শহর নিমুচে।

সোমবার হঠাৎ করে ১০,০০০ বস্তা পেঁয়াজ এসে হাজির হয় এই নিমুচের সবজি বাজারে। তার জেরেই এক ধাক্কায় টাকা থেকে পয়সায় নেমে আসে পেঁয়াজের দাম।

২০১৭–তেও ব্যপক ফলন হয়েছিল পেঁয়াজের। সেকারণে সরকার চাষীদের কাছ থেকে ৮ টাকা কেজি দরে ৮ লাখ মেট্রিক টন পেঁয়াজ কিনেছিল। কিন্তু এবার সেরকম কোনও উদ্যোগ দেখতে পাচ্ছেন না চাষীরা। সেকারণেই আগে থেকে বাজারে ছেড়ে দিচ্ছেন পেঁয়াজ। এই হারে দাম কমতে থাকলে বিনামূল্যেই পাওয়া যাবে পেঁয়াজ। ‌‌(সূত্রঃ আরটিভি অনলাইন)

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৫ ডিসেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)