র‌্যাবকে দস্যুদের চ্যালেঞ্জ সুন্দরবনে পাথরঘাটার জেলে বহরে সশস্ত্র হামলা, ৪ জেলে আহত

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০২:০৩ পিএম, ৬ মার্চ ২০১৮ | আপডেট: ০২:১২ পিএম, ৬ মার্চ ২০১৮

ফাইল ছবিপাথরঘাটা নিউজ ডেস্কঃ
বরগুনার পাথরঘাটা সংলগ্ন বলেশ্বর নদের মাঝের (বিহঙ্গ) চরে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে ২ জলদস্যূ নিহত হওয়ার কয়েক ঘন্টা পর র‌্যাবকে চ্যালেঞ্জ করে সুন্দরবনের কটকার বন্দেখালী এলাকায় জেলে বহরে হামলা করে জলদস্যূ বাহিনী। এতে ৪ জেলে আহত হয়।

মঙ্গলবার (৬ মার্চ) ভোররাত সাড়ে ৩টার দিকে আহত জেলেরা পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। সোমবার (৫ মার্চ) দুপুর দেড়টার দিকে  সুন্দরবনের কটকার বন্দেখালী এলাকায় এ ঘটনা ঘটে।

আহত জেলেরা হলেন, আ. রাজ্জাক হাওলাদার, মো. জাকারিয়া, আ. কুদ্দুস ও শাহজাহান। তাদের বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলার হরিণঘাটা এলাকায। এর মধ্যে ৩জন প্রাথমিক চিকিৎসা নিয়েছে, আ. রাজ্জাকের অবস্থা গুরুতর হওয়ায় তাকে ভর্তি করা হয়েছে।

বন্দিদশা থেকে আসা আহত জেলেরা পাথরঘাটা নিউজকে জানান, সোমবার দুপুরের সময় সুন্দরবন সংলগ্ন বন্দেখালী এলাকায় জাল ফেলে অপেক্ষা করছিল। এমন সময় বনে থাকা ৩জন লোক তাদের হাতের ইশারায় ডেকে জেলেদের ট্রলারে উঠে রান্না করা  খাবার খেয়ে হাত বেঁধে বনের ভিতরে নিয়ে ৪ জেলেকে লোহার পাইপ দিয়ে পিটিয়ে নির্যাতন করে শসস্ত্র জলদস্যূ বাহিনী। সোমবার র‌্যাবের বন্দুকযুদ্ধে ২ দস্যূ নিহত হয়েছে তারা তাদের সদস্য বলে দাবি করে এবং তাদের সহযোগিতায় র‌্যাব ২জনকে বন্দকুযুদ্ধে মেরেফেলে এমন অভিযোগে তাদের এলোপাতারি মারধর করে। পরে দুপুর দেড়টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত তাদের বেধে নির্যাতন করে এবং বলে সন্ধা হলেই তাদেরকে মেরে ফেলা হবে। পরে কোস্টগার্ডের টের পেয়ে দস্যূরা পালিয়ে যায়।

আহত জেলে আ. রাজ্জাক পাথরঘাটা নিউজকে বলেন, ওই দস্যূরা মামা-ভাগ্নে বাহিনী বলে পরিচয় দিলেও নাম ঠিকানা বলেনি এবং তাদের প্রত্যেকের হাতে দোনালা বন্দুক ছিল। কোস্টগার্ড না আসলে তাদেরকে জলদস্যূদের যোগিদের মতো গুলি দিয়ে মেরে ফেলতো বলেও জানায় দস্যূরা।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী পাথরঘাটা নিউজকে বলেন, ইতিপুর্বে জলদস্যূরা মুক্তিপণের দাবিতে এ জেলেদের অপহরণ করছিল দস্যূ বাহিনী। মুক্তিপণ দিয়ে ফিরে আসলেও ওই দস্যূ বাহিনীই র‌্যাবকে সহযোগিতা করছে মর্মে মারধর করে।

কোস্টগার্ডের সুন্দরবনের কচিখালী ক্যাম্পের পেটি অফিসার মো. রুহুল আমিন পাথরঘাটা নিউজকে বলেন, সোমবার সন্ধ্যা ৭টার দিকে আমাদের টের পেয়ে দস্যূরা পালিয়ে যায়। পরে আহত জেলেদের উদ্ধার করে পাথরঘাটা হাসপাতালে পাঠিয়ে দেই।

এ রিপোর্ট লেখার সময় র‌্যাব-৮ এর বরিশাল ক্যাম্পের উইং কমান্ডার হাসান ইমন আল রাজিব মুঠোফোনে পাথরঘাটা নিউজকে বলেন, এবিষয়ে আমরা কেউ শুনিনি এবং আমাদেরকে এখন পর্যন্ত কেউ অবহিত করেনি।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/৬ মার্চ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)