আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পাথরঘাটায় সভাপতি ও সম্পাদসহ অধিকাংশ সংবাদিককে দেয়া হয়নি তথ্য সংগ্রহের অনুমতি

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৮

পাথরঘাটায় সভাপতি ও সম্পাদসহ অধিকাংশ সংবাদিককে দেয়া হয়নি তথ্য সংগ্রহের অনুমতিআসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনার পাথরঘাটা উপজেলায় পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তর পত্রিকার পাথরঘাটা উপজেলা প্রতিনিধি গোলাম মোস্তফা চৌধুরী ও সাধারণ সম্পাদক দৈনিক সংবাদ এর প্রতিনিধি মো. জাফর ইকবালকে নির্বাচনে তথ্য সংগ্রহের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক প্রদান করা কার্ড হাতে দিয়েও ফেরত নেয়ার অভিযোগ উঠেছে বরগুনা অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুব আলম এর বিরুদ্ধে।

খোজ নিয়ে জানা গেছে, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তথ্য সংগ্রহের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক অনুমতি কার্ড পাওয়ার লক্ষে যথা-যথ নিয়মে বরগুনা জেলা প্রশাসক অফিসে গত ২৫ ডিসেম্বর পাথরঘাটা প্রেসক্লাব এর সদস্যদের তালিকাসহ প্রয়োজনীয় কাগজ পত্র জমা দেওয়া হয়। ২৭ ডিসেম্বর বৃহস্পতিবার বরগুনা জেলা প্রশাসক ও বরগুনা জেলা রির্টানিং কর্মকর্তার অফিস থেকে উল্লেখিত কার্ড প্রদান করলে পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদকসহ অন্যান্য পত্রিকার প্রতিনিধিগন কার্ড সংগ্রহ করার জন্য বরগুনা জেলা প্রশাসক অফিসে উপস্থিত হন। পরে ওই দিন বিকাল সাড়ে চারটায় অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাহবুব আলম নিজ অফিসে কার্ড প্রদান করেন। এসময়ে পাথরঘাটা প্রেসক্লাবের তালিকায় দেওয়া ১১জন সদস্যদের মধ্যে ৬জন সদস্যের নামের কার্ড প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. জাফর ইকবালের হাতে তুলে দিয়ে উল্লেখিত ৬টি কার্ড বুঝিয়া পাইছি মর্মে স্বাক্ষর রাখেন। কিছুক্ষণ পরে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. জাফর ইকবাল অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুব আলম এর কাছে জানান যে, প্রেসক্লাবের যেসকল সদস্যগণ অনুমতি কার্ড পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন তাদের মধ্যে দৈনিক কালের কন্ঠের পাথরঘাটা প্রতিনিধি প্রবীন সাংবাদিক মির্জা শহিদুল ইসলাম খালেদের কার্ড না-পাওয়ার কারন জানতে চাইলে বরগুনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাহবুব আলম বলেন আমাদের সীমাবদ্ধতা আছে আপনি সকল কার্ড ফেরত দিন। পরে উপস্থিত বরগুনা জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত একাধিক সাংবাদিকদের সামনে প্রদানকৃত ৬টি কার্ড ফেরত নেন এবং অন্য চারটি কার্ড ফেরত দিয়ে পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক এর নামে প্রদান করা দুটি কার্ড ফেরত নিয়ে নেন। বিষয়টি তাতক্ষণিক বিভিন্ন মহলে ছড়িয়ে পরলে পাথরঘাটা প্রেসক্লাবসহ বিভিন্ন প্রেসক্লাবের সাংবাদিকদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।

খোঁজ নিয়ে জানা গেছে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংবাদ প্রকাশ করার লক্ষে তথ্য সংগ্রহ করার জন্য বরগুনা জেলার বিভিন্ন উপজেলায় যেসকল সংবাদ কর্মিরা অনুমতি কার্ড পেয়েছেন তাদের মধ্যে অনেকই বিভিন্ন রাজনৈতিক দলের বিভিন্ন পদে।

এব্যাপারে পাথরঘাটা প্রেসক্লবের সাধারন সম্পাদক জাফর ইকবাল বলেন, আমি দীর্ঘ পনের বছর মুক্তিযুদ্ধের স্বপক্ষের পত্রিকা “সংবাদ”এ কাজ করি এবং একাধিকবার পাথরঘাটা প্রেসক্লাবের সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছি। এই প্রথমবার আমাকে এবং প্রেসক্লাবের সভাপতিকে অনুমতি কার্ড হাতে দিয়ে আরার ফেরত নেয়া হয়েছে।

এ বিষয়ে বরগুনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাহবুব আলম বলেন, কার্ড দুইটি না দেওয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ আছে।

এব্যাপারে বরগুনা জেলা প্রশাসক মো. কবির মাহমুদ এর কাছে জানতে চাইলে তিনি কার্ড ফিরিয়ে দেওয়ার জন্য তার কার্যালয় মো. জাফর ইকবাকে দেখা করার জন্য অনুরোধ করেন।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/২৮ ডিসেম্বর

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)