ভারতরত্ন ভূপেন হাজারিকা, কাদের খান পদ্মশ্রী..

সাকিব আল-আরজু
সাকিব আল-আরজু, প্রতিবেদক
প্রকাশিত: ০১:২০ পিএম, ২৬ জানুয়ারী ২০১৯

সংগৃহীত

সদ্য প্রয়াত হয়েছেন ভারতের তুখোর অভিনেতা কাদের খান। তার মৃত্যুর এক মাস না পেরোতেই তার নামে পদ্মশ্রী(ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) ঘোষণা করলো ভারত সরকার। একই দিনে বিখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকাকে ‘ভারতরত্ন’ দেয়ার ঘোষণাও আসলো। যা দেশের সর্বোচ্চ সম্মান।

ভারতের ৭০তম প্রজাতন্ত্র দিবসের দিনে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় পদ্মশ্রী ও পদ্ম বিভূষণ পুরস্কার যারা পাচ্ছেন, তাদের নাম ঘোষণা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর তখনই তিনি পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন কাদের খান, এমনটা জানালেন। কাদের খান ছাড়াও এবার পদ্মশ্রী পাচ্ছেন মনোজ বাজপেয়ী, প্রভু দেবা ও মোহনলাল।

অন্যদিকে ভারতীয় সংগীতে বিশেষ অবদান রাখার জন্য এবং বিশ্বের কাছে ভারতীয় সংগীতকে জনপ্রিয় করার জন্য ‘ভারতরত্ন’ পাচ্ছেন ভূপেন হাজারিকা। এমন ঘোষণা দেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির এমন ঘোষণার পর ভূপেন হাজারিকাকে নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ভূপেন হাজারিকার গান ও সংগীত প্রজন্ম ধরে মানুষকে অনুপ্রাণিত করেছে। বিশ্বের কাছে ভারতীয় সংগীতকে জনপ্রিয় করে তুলেছেন তিনি। আমরা খুবই খুশি যে ভূপেন হাজারিকা ভারতরত্ন পাচ্ছেন।

২০১১ সালে প্রয়াত হন ভারতীয় সংগীতজগতের প্রবাদপ্রতীম শিল্পী ভূপেন। তার গান বাংলা, অসম শুধু নয় ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। বিস্তীর্ণ দুপারে, আমি এক যাযাবর, আজ জীবন খঁজে পাবি, সাগর সঙ্গম, গঙ্গা আমার মা, মানুষ মানুষের জন্য সহ আরও একাধিক জনপ্রিয় গান আজও মানুষের মননে গেথে আছে।

অন্যদিকে ১৯৭৩ সালে ‘দাগ’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় কাদের খানের। দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে ৩’শ ছবিতে অভিনয় করেছেন তিনি। সেই সঙ্গে পরিচালক, চিত্রনাট্যকারের ভূমিকাও পালন করেছেন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)