মেলায় ৮০ কেজির বাঘাইর, দাম ১ লাখ ২০ হাজার টাকা

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ০৬:২০ পিএম, ১৩ ফেব্রুয়ারী ২০১৯

ছবিঃ সংগ্রহীত‘পোড়াদহ’ মেলায় বিক্রির জন্য আনা হয়েছে ৮০ কেজি ও ৭০ কেজি ওজনের দুইটি বাঘাইড় মাছ উঠেছে বগুড়ার গাবতলীতে।

বুধবার (১২ ফেব্রুয়ারি) বগুড়ায় দীর্ঘ ৪০০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসা এই মেলার প্রধান আকর্ষণ ছিল দুই লক্ষাধিক টাকা মূল্যের ৮০ কেজি ও ৭০ কেজি ওজনের বাঘাইড় মাছ দুইটি। দানবীয় আকৃতির এই মাছ দুইটি দেখতে মেলায় ভিড় জমান অজস্র ক্রেতা ও দর্শক। মেলায় গিয়ে দেখা যায়, ৮০ কেজি ওজনের বাঘাইড় মাছের দাম ১ লাখ ২০ হাজার টাকা ডাকা হয়েছে। পরে প্রতি কেজি ১২শ’ টাকা দরে বিক্রি করা হয়েছে। সিরাজগঞ্জ থেকে আসা মাছ ব্যবসায়ী আব্দুস সামাদ এই মাছটি মেলায় নিয়ে এসেছেন। সেই মাছ দেখতে ভিড় জমিয়েছেন মেলা ঘুরতে আসা দর্শনার্থীরা।

এছাড়াও মেলায় আরেকটি ৭০ কেজি ওজনের বাঘাইড় মাছ তোলা হয়েছিল। মাছটি মেলায় নিয়ে আসেন গাবতলী উপজেলার গোলাবাড়ি মধ্যপাড়া গ্রামের মো. বিপুল। মাছ ব্যবসায়ী বিপুল বলেন, ‘প্রতি বছর তিনি বড় মাছ আমদানির চেষ্টা করেন’। ৭০ কেজি ওজনের এই বাঘাইড় মাছটি তিনি যমুনা নদীর মাঝিদের কাছ থেকে কিনেছেন বলে জানান। তবে স্থানীয়রা জানান, মাছটি তিনি বগুড়ার চাষী বাজার থেকে সংগ্রহ করেছেন।

মাছটির বিক্রয় মূল্য প্রথমে প্রতি কেজি এক হাজার ৭০০ টাকা দাবি করা হলেও পরে তা প্রতি কেজি দেড় হাজার টাকা ধার্য করা হয়। এতে করে মাছটির মূল্য দাঁড়ায় ১ লাখ পাঁচ হাজার টাকা। এককভাবে এই মাছ কেনা সম্ভব ছিল না কারো পক্ষেই। তাই ক্রেতারা কেজি দরে এই মাছ কিনতে রাজি হন।

আব্দুল হান্নান, শামীম সরকারসহ একাধিক মাছ ব্যবসায়ী জানান, ‘মেলায় এবার বিপুল পরিমাণ বিভিন্ন প্রজাতির মাছের আমদানি ঘটেছে। এর মধ্যে যমুনার মাছসহ বিভিন্ন জলাশয়ে চাষের মাছ রয়েছে। তবে সবার নজর বড় মাছের দিকে থাকলেও মাঝারি ওজনের মাছের চাহিদা সবচেয়ে বেশি’।

প্রতি বছর মাঘ মাসের শেষ অথবা ফাল্গুনের প্রথম বুধবারে অনুষ্ঠিত হয়ে আসছে এই ‘পোড়াদহ’ মেলা। এলাকার প্রবীণরা জানান, গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের গোলাবাড়ি বন্দর এলাকায় গাড়িদহ নদী তীরে ‘সন্ন্যাসী পূজা’ উপলক্ষে একদিনের ‘পোড়াদহ’ মেলা বসে। প্রায় ৪০০ বছর ধরে ব্যক্তি মালিকানাধীন জমিতে স্থানীয়রা মিলে এই মেলার আয়োজন করেন আসছেন।

পাথরঘাটা নিউজ/এএসএমজে/১৩ ফেব্রুয়ারি

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)