আইপিএলেররাজস্থানের অধিনায়কত্বও হারালেন স্মিথ

আবু জর রফি
আবু জর রফি, সাব-এডিটর
প্রকাশিত: ০১:০০ পিএম, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ০১:০১ পিএম, ২৮ মার্চ ২০১৮

স্টিভ স্মিথ
পাথরঘাটা নিউজ ডেস্কঃ
ক্যামেরন ব্যানক্রফটের সিরিশ কাগজের ঘষাটা এমন বুমেরাং হবে কে জানত? বল বিকৃতির চেষ্টা করার কথা আগের দিনই স্বীকার করেছেন স্টিভ স্মিথ ও ব্যানক্রফট।

এরপর অস্ট্রেলিয়ান ক্রিকেটে রীতিমতো টর্নেডো বয়ে গেছে। ক্রিকেট বোর্ড, সাবেক ক্রিকেটাররা এমনকি দেশটির প্রধানমন্ত্রীও দলের সমালোচনায় মেতেছেন। ম্যাচের মাঝপথে অধিনায়ক পাল্টানোর ঘটনাও তাই দেখা গেল। দলের নীতিনির্ধারক অংশের (লিডারশিপ গ্রæপ) সদস্য হওয়ায় সহ-অধিনায়কের পথ থেকে ডেভিড ওয়ার্নারও সরে দাঁড়ানোয় হঠাৎ করেই দলের নেতৃত্ব পেলেন টিম পেইন। ঘটনার এখানেই শেষ নয়। আইসিসিও তাঁকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে।

কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া তাঁকে এত সহজে ছেড়ে দেবে বলে মনে হচ্ছে না। আজীবন নিষিদ্ধ হতে পারেন বর্তমান ক্রিকেটের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি অনুযায়ী স্মিথের সঙ্গে নিষিদ্ধ করা হতে পারে সহ-অধিনায়ক ওয়ার্নারকেও।

অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডের নৈতিকতা বিভাগের প্রধান লেইন রয় ও দলের পারফরম্যান্স ম্যানেজার প্যাট হাওয়ার্ডকে ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকায় পাঠানো হয়েছে।

সেখানে পুরো বিষয়টি তদন্ত করে দেখবেন তাঁরা। কথা বলবেন অধিনায়ক স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের সঙ্গে। এরপর শুনানি শেষে তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। সে সময়ই নির্ধারিত হবে কতটা গুরুতর শাস্তি পাবেন স্মিথ, ব্যানক্রফট ও ওয়ার্নাররা।

তার আগে আরেক শাস্তির মুখোমুখি স্মিথ। জাতীয় দলের পর এবার আইপিএলের দল রাজস্থান রয়্যালসের অধিনায়কত্বও হারিয়েছেন স্মিথ। আগামী ৪ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এবারের মৌসুমে দলটির নতুন অধিনায়ক করা হয়েছে আজিঙ্কা রাহানেকে। গতকাল রাজস্থান তাদের অফিসিয়াল টুইটার থেকে নতুন অধিনায়ক হিসেবে রাহানের নাম ঘোষণা করে। এই মৌসুমে স্মিথকে দলে ভিড়িয়ে অধিনায়ক বানিয়েছিল রাজস্থান রয়্যালস।

তবে মাঠে নামার আগেই হারালেন দায়িত্ব, ‘রাজস্থান রয়্যালসের স্বার্থে স্মিথকে অধিনায়ক পদ থেকে সরিয়ে নতুন আসরের প্রস্তুতি শুরু করা হয়েছে। দল আশা করে নতুন অধিনায়ক রাহানে সব সামলে নিতে পারবেন।’

কেপটাউন টেস্টের তৃতীয় দিন অস্ট্রেলীয় ক্রিকেটারদের বল বিকৃতির ঘটনা ধরা পড়ে টেলিভিশন ক্যামেরায়। ফুটেজে দেখা যায়, ব্যানক্রফট হলুদ রঙের কিছু দিয়ে বল ঘষছেন। পরে সেটি ট্রাউজারের পকেটে রাখার সময়ই ধরা পড়ে যান তিনি। টেলিভিশন আম্পায়ার ইয়ান গোল্ড ফুটেজ দেখে মাঠের আম্পায়ারদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন।

আম্পায়াররা ব্যানক্রফটকে চ্যালেঞ্জ করেন। ক্রিকেট ইতিহাসে বল বিকৃতির যেসব ঘটনা ঘটেছে, অস্ট্রেলীয় ক্রিকেটারদের এই ঘটনা খুব সম্ভবত ছাপিয়ে গেছে অতীতের সব ঘটনাকেই।
পাথরঘাটা নিউজ/এজেআর/২৮ মার্চ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)