পাথরঘাটায় লোকালয় থেকে ২টি হরিণ উদ্ধার, অভিযোগের তীর বন বিভাগের দিকে

এ এস এম জসিম
এ এস এম জসিম, বার্তা সম্পাদক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১৭ এপ্রিল ২০২৪ | আপডেট: ০৬:০৮ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

ছবিঃ পাথরঘাটা নিউজবরগুনা পাথরঘাটার বলেশ্বর নদীর পাড় থেকে দুটি জীবিত হরিন স্থানীয়দের সহায়তায় উদ্ধার করেছে বন বিভাগ। তবে স্থানীয়দের দাবি বন বিভাগের ছত্রছায়ায় হরিণ শিকারীরা সুন্দবন থেকে হরিণ দুটিকে নিয়ে এসেছে।

বুধবার বিকেল সাড়ে ৪ টার দিকে বন বিভাগ এ তথ্য নিশ্চিৎ করেছেন।

এর আগে সকাল ৯টার দিকে উপজেলা চরদুয়ানী ইউনিয়নের বান্দাকাটা এলাকা থেকে স্থানীয়রা উদ্ধার করে বন বিভাগকে খবর দেয়।

স্থানীয় মনির হোসেন, শাহিন, নাসির বিশ্বাস বাবুসহ একাধীক লোক জানান, তাদের ধারনা কিছু অসাধূ লোকজন সুন্দরবন থেকে হরিন শিকার করে নিয়ে এসেছে। কিছু অসাধূ প্রায় সময়ই হরিণ শিকার করে নিয়ে এসে মাংস বিক্রি করে আসছে। বন বিভাগ এই চক্রের কথা জানলেই তারা কখনোই কোন ব্যাবস্থ নেন না। তারা একটি হরিণ সকালে আটক করে বন বিভাগকে খবর দিলেও তারা কোন ব্যাবস্থা নেননি। সাংবাদিকরা ঘটনাস্থলে এসেছে এ কথা জানার পরেই তারা এসেছে। বন বিভাগের ছত্রছায়ায় এগুলো করছে তারা। আমরা এর প্রতিকার চাই।

বন বিভাগের জ্ঞাপাড়া ভিটের কর্মকর্তা মো. ওবায়দুর রহমান জানান, দুটি হরিণ উদ্ধার করা হয়েছে এবং হরিণ গুলো সুন্দবনে আবমুক্ত করেছি। ধারনা করা হচ্ছে হরিণ গুলো হরিণঘাটা বনের হতে পারে। স্থানীয়দের দাবি বন বিভাগের ছত্রছায়ায় হরিণ শিকারীরা শিকার করে নিয়ে আসে তাছারা এক সপ্তাহ আগে আপনার এলাকা থেকে ৫মণ হরিণের মাংসসহ ৩ জন আটক হয়েছে এমন প্রশ্নের কোন সধোত্তর দিতে পারেননি। তবে তার দাবি তার এলাকায় কোন হরিণ চোরাকারবারী নেই।

এদিকে বন বিভাগের হরিণঘাটা ভিটের কর্মকর্তা মো. আব্দুল হাই জানান, হরিণঘটা থেকে চরদুয়ানী ইউনিয়নের বান্দাকাটা এলাকা প্রায় ২৫ কিলোমিটার এবং লোকালয়। সেখানে জঙ্গলের হরিণ পৌছানো অসম্ভব।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)