মোস্তাফিজের সাথে কেমন ব্যবহার করেছে মুম্বাই, দেশে ফিরে জানালেন নাফিস ইকবাল

পি এন
পি এন, ক্রীড়া-প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ২৪ মে ২০১৮

মোস্তাফিজুর রহমান, আইপিএল, কাটার মাস্টার।
মোস্তাফিজের সাথে মুম্বাই- মাহেলা জয়াবর্ধনের আগ্রহে মোস্তাফিজুর রহমানকে দলে ভিড়িয়েছিল মুম্বাই ইন্ডিয়ানস। অন্তমুর্খী ও চুপচাপ স্বভাবের মোস্তফিজের সঙ্গে টিম ম্যানেজমেন্টের যোগাযোগটা যেন নিবিড় হয়, ঢাকা থেকে তাই উড়িয়ে নেওয়া হয়েছিল নাফিস ইকবালকে। কাল দেশে ফিরে নিজের আইপিএল-অভিজ্ঞতা জানালেন নাফিস।

মোস্তাফিজকে কেন নিজেদের প্রথম ছয় ম্যাচ খেলিয়ে টানা সাত ম্যাচ বসিয়ে রাখা হয়, তাঁকে নিয়ে মুম্বাইয়ের মনোভাব কেমন ছিল, এই আইপিএলে ফিজের প্রাপ্তি—নাফিসের জবানিতেই জেনে নেওয়া যাক সেগুলো…

নাফিস বলেন, রোহিত শর্মা থেকে শুরু করে মালিঙ্গা, বন্ড এমনকি ফ্র্যাঞ্চাইজির স্বত্বাধিকারীরা মোস্তাফিজকে ভীষণ স্নেহ করেছে এবং গুরুত্ব দিয়েছে।

মোস্তাফিজকে যেভাবে বিশ্লেষণ করা হয়েছে মোস্তাফিজের অনেক কিছুই তারা বের করার চেষ্টা করেছে। সে কোন বোলিংয়ে বেশি স্বচ্ছন্দ, সেটা বিশ্লেষণ করা হয়েছে। পরের বছর যদি মোস্তাফিজকে ধরে রাখে সেভাবে পরিকল্পনা করেছে। ওর স্লোয়ার বলটা নিয়ে কিছু কাজ হয়েছে। সে যে কাঁধের চোটে পড়েছিল, এই চোটের পর ছন্দে একটু ব্যাঘাত ঘটেছে। ও না খেললেও ওকে ভীষণ গুরুত্ব দিয়েছে।

ফিজিওকে দিয়ে আবার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। আগে তার স্লোয়ার বলটা যেভাবে কার্যকর ছিল সেটা আবার কীভাবে ফিরিয়ে আনা যায়, সেটি নিয়ে বিস্তর গবেষণা হয়েছে। মোস্তাফিজও খুশি, ব্যক্তিগতভাবে সে অনেক কিছুই শিখেছে। ভাগ্যের ছোঁয়া না পাওয়া আর দলের সমন্বয়ের কারণে হয়তো শেষ দিকে খুব বেশি ম্যাচ সে পায়নি।

মোস্তাফিজের ডেথ ওভারে খরচে বোলিং নিয়ে টিম ম্যানেজমেন্টের মূল্যায়ন আইপিএলে সেরা খেলোয়াড়েরাই খেলে, তাদের স্থানীয় খেলোয়াড়েরাও অসাধারণ। মাঠও ছোট। শেষ দিকে একটু ব্যয়বহুল বোলিং হওয়াটা স্বাভাবিক। তবে মোস্তাফিজের আরও উন্নতির জায়গা আছে। একাদশ থেকে বাদ পড়লে অনুশীলন কিংবা দলের অন্যান্য কার্যক্রমে একজন খেলোয়াড়ের গতি কিছুটা কমে যায়।

ওর ক্ষেত্রে সেটা হয়নি। তাকে নিয়ে যথেষ্ট কাজ হয়েছে। দলের প্রয়োজনটাই আগে দেখতে হবে। মোস্তাফিজ এটা ভালোভাবেই বুঝেছে। তাকে যখন বিশ্রাম দেওয়া হয়েছে তখন ওর সঙ্গে মাহেলা, বন্ড আলোচনা করেছে। ওকে বলা হয়েছে পারফরম্যান্স নয়, দলের সমন্বয়ের কারণে তাকে একাদশের বাইরে রাখা হচ্ছে।

বিপিএল-আইপিএলের পার্থক্য চোখে ধরা পড়েছে যতটুকু ‘আইপিএল শুরু হয়েছে বিপিএলের অনেক আগে। দুটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে তুলনা করা ঠিক হবে না। এতটুকু বলা যায়, একটি অনেক এগিয়ে গেছে। আরেকটা এগোচ্ছে। বিপিএল যে এগোচ্ছে সেটার প্রমাণ পেলাম ওখানে কয়েকজন সাবেক খেলোয়াড় বা কোচ আমার কাছে বিপিএল নিয়ে খুঁটিনাটি অনেক কিছু জানতে চাওয়ায়।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)