ভয়াবহ আবহাওয়া সতর্কতা

ডেস্ক নিউজ
ডেস্ক নিউজ,
প্রকাশিত: ১২:৩৭ পিএম, ২৮ এপ্রিল ২০১৯ | আপডেট: ০৭:৫১ পিএম, ২৮ এপ্রিল ২০১৯

ভয়াবহ আবহাওয়া সতর্কতা!!!!!!
দক্ষিন বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থিত. ঘূর্ণিঝড় ফণী কিছুটা উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে শক্তি বৃদ্ধি করে তীব্র ঘূর্ণিঝড় ফণীতে পরিনত হয়েছে।
এটি আরোও শক্তিশালি হয়ে প্রায় সুপার সাইক্লোনে পরিনত হতেপারে।
ঘূর্ণিঝড় ফণী ( সাপ) নামকরনে বাংলাদেশ সরকারি আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় ফণী কেন্দ্রের ৫৪ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ৮৮ কিলোমিটার, যা সর্বোচ্চ ১০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
সাগর ঐ স্থানে প্রচন্ড উত্তাল রয়েছে।
এটি এখন মংলা সমুদ্র বন্দর থেকে ১৫৯৮ কিলোমিটার দক্ষিনে অবস্থান করছিলো।
সতর্ক সংকেত : সরকারি আবহাওয়া অধিদপ্তর দেশের সকল সমুদ্র বন্দরকে ২ নাম্বার দুরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে। এবং সরকারি আবহাওয়া সংস্থা সংকেত আরও বৃদ্ধি করতেপারে।

ঘূর্ণিঝড় ফণী প্রথমে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের তামিলনাড়ু এর নিকটবর্তী হয়ে পশ্চিমা জেট বায়ুর কারনে গতিপথ পরিবর্তন করে, আগামি ৫ বা ৬ ই মে west bengal এর নিকট দিয়ে কোনাকুনি বাংলাদেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক এলাকা অতিক্রম করতেপারে। বা এর আশেপাশে অতিক্রম করতেপারে শক্তিশালি ঘূর্ণিঝড় আকারে। ঘূর্ণিঝড় টি অতিক্রম কালে বাংলাদেশ উপকূলে ঘন্টায় ১৮০ থেকে ২২০ কিলোমিটার বা তারচেয়ে বেশি ঝড়ো হাওয়া বয়ে যেতেপারে।
এবং দেশের উপকূলীয় দ্বীপ, চর ও এর পার্শবর্তী এলাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩০ থেকে ৪০ ফুট বা তারচেয়ে উচু সুনামি জলস্যাস দ্বারা আক্রান্ত হতেপারে।

ঘূর্ণিঝড় টি উত্তর বঙ্গোপসাগরে আসলে এটার প্রভাবে দেশের আকাশ ঐসময় মেঘলা থেকে মেঘাছন্ন থাকতেপারে। এবং উপকূল ও দেশের মধ্য অঞ্চলে ভারি থেকে অতিভারী বৃষ্টি ও বর্ষন হতেপারে।
এবং বঙ্গোপসাগর প্রচন্ড উত্তাল হয়েযাবে।

এই ধরনের একটি ঘূর্ণিঝড় এই অবস্থায় দেশের উপকূলে আঘাত করলে, উপকূলে ভয়াবহ নজিরবিহিন ক্ষয়ক্ষতি হতেপারে। ও ভয়াবহ প্রানহাণী ঘটার সম্ভাবনা থাকছে।
তাই উপকূলের সকলকে বলছি আগে থেকে যথা সম্ভব প্রস্তুতি নিয়ে রাখার জন্য।
✔✔ আর আমাদের যারা সমালোচনা করেন তাদের বলছি, আপনারা হয়তোবা বলতে পারেন যে আমরা প্রস্তুতি নিয়ে রাখলাম কিন্তু ঘূর্ণিঝড় টি আঘাত করলো না, তাহলে কি হবে, হ্যাঁ প্রাকৃতিক কারনে ঘূর্ণিঝড় টি আঘাত নাও করতে পারে, কিন্তু যদি ঘূর্ণিঝড় টি আঘাত করে, আর আপনারা যদি প্রস্তুতি না নিয়ে রাখেন তাহলে কি হবে??????
প্রস্তুতি নিলাম ঘূর্ণিঝড় আসলো না সেটা এক ব্যাপার, আর প্রস্তুতি নিলাম না ঘূর্ণিঝড় টি শেষ পর্যন্ত এসে গেলো তাহলে কি করবেন?????
আপনারা উপকূলে থাকেন বাকি চিন্তা আপনাদের, আমরা আমাদের কথা জানিয়ে দিলাম আপনাদের সময় থাকতে, এখন বাকিটা আপনাদের ইচ্ছা।
তবে আমরা চাইনা আপনারা কোন বিপদের ভেতরে পড়েন। কারন আপনারা আমার নিজের দেশের মানুষ, হয়তোবা ভাই, বোন, কাকু দাদু হবেন।
সুতরাং আমাদের সমালচনা না করে সতর্ক থাকুন চোখ কান খোলা রাখুন।
আরও ভালো তথ্যের জন্য দেশের সরকারি আবহাওয়া পেজ ও ওয়েবসাইট দেখুন।

বঙ্গোপসাগরে অবস্থিত যেকোনো প্রাকৃতিক দূর্যোগ এর খবর আপনাদের সবার আগে পৌছে দিবে আমাদের ঘূর্ণিঝড় স্পেসাল আবহাওয়ার পেজ ( cyclone news : bay of bengal)
bcft team পরিচালিত এটি বাংলাদেশের একমাত্র আবহাওয়া সংস্থা যেটি সিস্টেম নিয়ে সরাসরি কাজ করে, সুতরাং আপনারা আমাদের সাথেই থাকুন, কোন গুজবে কান না দিয়ে।
ধন্যবাদ : বেসরকারি আবহাওয়া সংস্থা।
যশোর বাংলাদেশ।
Bcft = bangladesh cyclone forecast team.
ধন্যবাদ : বেসরকারি আবহাওয়া সংস্থা যশোর বাংলাদেশ।
পরবর্তী আপডেট : আগামি ২৮ শে এপ্রিল রাত ০৯ টায় ইনশাআল্লাহ্।
পোষ্টি দ্রুত সেয়ার করে সকলকে জানিয়ে দিন।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)